ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এসডিজি লক্ষ্য পূরণে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৫, ১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এসডিজি লক্ষ্য পূরণে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এসডিজি (টেকসই উন্নয়নের জন্য বৈশ্বিক লক্ষ্যমাত্র) লক্ষ্য পূরণের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে ও ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে।

রোববার মালদ্বীপের মালেতে শুরু হওয়া 'চতুর্থ সাউথ এশিয়ান স্পীকার্স সামিট' এ তিনি এ কথা বলেন। আজ মালদ্বীপের রাজধানীতে দু'দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দারিদ্যের হার গত ১০ বছরে ৪০ শতাংশ থেকে ২১ শতাংশে নামিয়ে আনা, নারীর ক্ষমতায়ন, দরিদ্রদের জন্য সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণ এবং জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলা করে খাদ্যে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছে বর্তমান সরকার।

শিরীন শারমিন বলেন, টেকসই লক্ষ্যকে (এসডিজি) প্রাধান্য দিয়ে কাজ করছে বাংলাদেশ জাতীয় সংসদ। নীতি ও আইনসহ জাতীয় বাজেট প্রণয়নেও এসডিজিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। এসডিজির বিভিন্ন কম্পোনেন্ট নিবিড় পর্যালোচনা করছেন সংসদ সদস্যগণ। সেই সাথে শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে বাজেটের পর্যাপ্ত বরাদ্দ এবং বরাদ্দকৃত অর্থের সুষ্ঠু ব্যবস্থাপনায় মতামত রাখছেন সংসদ সদস্যগণ।

তিনি বলেন, ২০৩০ সালে এসডিজি লক্ষ্য বিবেচনায় রেখে বাংলাদেশ জাতীয় সংসদে এসপিসিপিডি প্রকল্পের আওতায় সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচি চলমান রয়েছে, যাতে তারা এসডিজি সম্পর্কে সম্যক ধারণা নিয়ে লক্ষ্য পূরণে সঠিক কর্মপদ্ধতি নির্ধারণ করতে পারেন।

জনসচেতনা বৃদ্ধিতে সংসদ সদস্যগণ নিজ নিজ নির্বাচনী এলাকায় স্থানীয় প্রশাসন ও জনগণকে সঙ্গে নিয়ে কাজ করছেন জানিয়ে স্পিকার বলেন, এসডিজি লক্ষ্য অর্জনে এ বিষয়টি ভূমিকা রাখছে। এছাড়া সংসদীয় স্থায়ী কমিটির মাধ্যমে সংসদ নির্বাহী বিভাগকে এসডিজি বাস্তবায়নে সহায়তা করছে।

মালদ্বীপের স্পিকার মোহাম্মদ নাশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলনে ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) সেক্রেটারি জেনারেল মার্টিন চুনগং, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের স্পিকারগণ অংশ নেন। বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য ওয়াসিকা আয়শা খান এমপি এ সময় উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৯/আসাদ/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়