ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এসে গেল অ্যান্ড্রয়েড পাই

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ৭ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এসে গেল অ্যান্ড্রয়েড পাই

মো. রায়হান কবির : অ্যান্ড্রয়েড ‘পি’ নিয়ে অনেক গুজব ছিল। ‘পি’ অক্ষর দিয়ে কি হতে পারে তা নিয়ে ছিল জল্পনা আর গুজব। অনেকেই অনেক ধারণা করেছিল কিন্তু শেষ পর্যন্ত ‘পি’ দিয়ে ‘পাই’ নামের খাবারের নামকেই নির্বাচন করা হয়েছে।

অ্যান্ড্রয়েডের নবম সংস্করণ বা অ্যান্ড্রয়েড ৯.০ বা অ্যান্ড্রয়েড পাই প্রথমে পাওয়া যাবে গুগলের পিক্সেল ফোনে। আর এ বছরের শেষ দিকে পাওয়া যাবে অন্যান্য ফোনে। যদিও এতো দিন অ্যান্ড্রয়েড পি এর বেটা ভার্সন চালু ছিল ডেভেলপারদের জন্য।

অ্যান্ড্রয়েড পাই মূলত জেশ্চার বেজড এবং এর হোম বাটনও আছে। আছে ব্যাক বাটনও। নতুনত্ব বলতে এখন থেকে অ্যান্ড্রয়েডে পাওয়া যাবে অ্যাপ অ্যাকশন নামের ফিচার। যা অ্যাপের ড্রয়ার বা অ্যাপ যেখানে থাকে সেখানে আপনার বেশি ব্যবহৃত অ্যাপগুলো সাজেশন আকারে দেখাবে। অর্থাৎ আপনার পছন্দের অ্যাপ আপনাকে অনেক অ্যাপের মাঝে খুঁজতে হবে না। এছাড়া ‘স্লাইস’ নামের ফিচার আপনাকে একটি নির্দিষ্ট অ্যাপের তথ্য অ্যাপ না খুলেই দেখাবে।

এছাড়া ব্যাটারি বা পাওয়ার সেভিং ফিচার তো থাকছেই। তাছাড়া এই সংস্করণের সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে, ডিজিটাল ওয়েলবিং। যা আপনার অ্যাপে আপনি কতটা সময় কাটাতে চান তা আপনি নির্দিষ্ট করে দিতে পারবেন।

যেমন, আপনি যদি মনে করেন ফেসবুকে আপনি অনেক বেশি অহেতুক সময় কাটান, তবে আপনি ফেসবুকের জন্য সময় নির্ধারণ করে দিতে পারবেন। সেই সময় শেষ হয়ে গেলে আপনি ফেসবুক ব্যবহার করতে পারবেন না। আপনাকে পুনরায় সেটিংস থেকে এসে ফেসবুক উম্মুক্ত করে ব্যবহার করতে হবে।

এরকমই কিছু চমকপ্রদ ফিচার এবং আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স নিয়েই সমৃদ্ধ হয়েছে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড পাই।



রাইজিংবিডি/ঢাকা/৭ আগস্ট ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়