ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দান প্রস্তুত

রুমন চক্রবর্তী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৬, ৩০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দান প্রস্তুত

কিশোরগঞ্জ প্রতিনিধি : পবিত্র ঈদ-উল-আজহা’র বাকি মাত্র ৩ দিন। প্রতি বছরের মতো এবারও কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে ঈদের জামাতের প্রস্তুতি চলছে।

এবার অনুষ্ঠিত হবে ১৯০তম ঈদ-উল-আযহার ঈদের জামাত । গত কয়েকদিন রাতভর বৃষ্টিতে মাঠ ভেজা থাকলেও সেটিকে নামাজ পড়ার উপযোগী করে প্রস্তুত হচ্ছে শোলাকিয়া ঈদগাহ্ ময়দান।

বৃহত্তম এ ঈদের জামাতে ইমামতি করবেন কিশোরগঞ্জ শামছুদ্দিন ভূঁইয়া জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি হিবজুর রহমান। রেওয়াজ অনুযায়ী জামাত শুরুর ৫ মিনিট, ৩ মিনিট ও ১ মিনিট আগে নামাজের প্রস্তুতি হিসেবে শটগানের গুলি ছোড়া হবে।

সূত্র মতে, এর মূল মাঠে মোট ২৬৫টি কাতার হয়। প্রতি কাতারের মুসল্লির সংখ্যা হয় ৬০০ থেকে ৭০০। সেই হিসাব অনুযায়ী মুসল্লির সংখ্যা দাঁড়ায় ১ লাখ ৮৫ হাজার ৫ শত। ঈদের জামাতে মুসল্লি মাঠ উপচে চারপাশের খালি জায়গা জমি খেত ও বসত বাড়ির আঙ্গিনা ভরে যায়।

জনশ্রুতি আছে, ১৮২৮ সালে এই মাঠে ঈদের জামাতে সোয়া লাখ মুসল্লি এক সাথে নামাজ আদায় করেছিলেন। সেই থেকে এ মাঠের নাম হয় ‘সোয়া লাখিয়া’। যা এখন শোলাকিয়া নামে পরিচিত। ইতিহাস প্রসিদ্ধ এই ঈদগাহের জমির পরিমাণ ৬.৬১ একর।

ঈদগাহ প্রাঙ্গণে গিয়ে দেখা গেছে, শতাধিক শ্রমিক অবকাঠামো প্রস্তুতির কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন।

 


কিশোরগঞ্জ পৌরসভা মেয়র মো. পারভেজ মিয়া জানান, ঈদের জামাত সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে পৌরসভার পক্ষ থেকে সকল প্রকার উন্নয়নমূলক কাজ এগিয়ে চলছে। ঈদগাহ মাঠের আশেপাশের সকল রাস্তার মেরামতের কাজ শতভাগ সম্পন্ন হয়েছে। আশাকরি ঈদের নামাজ আদায় করতে মুসুল্লিদের কোন রকম সমস্যার সম্মুখীন হতে হবেনা।

জেলা পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন খান জানান, বিজিবি, বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব, আনসার সদস্যের সমন্বয়ে নিশ্চিদ্র ও কঠোর নিরাপত্তা বলয়ের পাশাপাশি মাঠে সাদা পোষাকে নজরদারি করবে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। এছাড়াও শহরসহ মাঠের প্রবেশ পথগুলোতে থাকছে সিসি ক্যামেরা ও ওয়াচ টাওয়ার। নামাজ শুরুর আগে পুরো মাঠ তল্লাশি করা হবে মেটাল ডিটেক্টর দিয়ে। শোলাকিয়া মাঠ ও শহরের যত অলিগলি আছে, সবখানে থাকবে নিরাপত্তা চৌকি।

 

 

রাইজিংবিডি/কিশোরগঞ্জ/৩০ আগস্ট ২০১৭/রুমন চক্রবর্ত্তী/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়