ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ঐতিহাসিকভাবে দুই বাংলার বন্ধন অটুট : সংস্কৃতি প্রতিমন্ত্রী

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২২, ২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঐতিহাসিকভাবে দুই বাংলার বন্ধন অটুট : সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ- দুই বাংলার ভাষা ও সংস্কৃতি অভিন্ন। দুই দেশের সমুদ্রগামী জেলেরা প্রাকৃতিক দুর্যোগে আশ্রয় নেয়ার সময় সীমারেখার বিভাজন দেখেন না, ঐতিহাসিকভাবে দুই বাংলার বন্ধন অটুট। এ বন্ধন ছিন্ন হওয়ার নয়। এটি চিরস্থায়ী হোক।

সোমবার রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন সেন্টারে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি আয়োজিত 'বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির ২০১৯-২০২১ মেয়াদে রাজধানী কমিটির অভিষেক' অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২১ সালে অনুষ্ঠিতব্য কলকাতা আন্তর্জাতিক বইমেলা বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হবে এবং মেলার থিম কান্ট্রি করা হয়েছে বাংলাদেশকে। এজন্য কলকাতার পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড ও কলকাতা আন্তর্জাতিক বইমেলা আয়োজক কর্তৃপক্ষকে প্রতিমন্ত্রী আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

কে এম খালিদ বলেন, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস) প্রকাশনা শিল্পের উৎকর্ষ ও বিকাশের মাধ্যমে শুধু ব্যবসা করছে না, বরং তাঁদের কর্মকাণ্ডের মধ্য দিয়ে জাতির উপকার ও সেবা করছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক এবছর চার কোটি শিক্ষার্থীর হাতে বছরের প্রথম দিনে ৩৫ কোটিরও বেশি বই শিক্ষার্থীদের হাতে তুলে দিয়ে শিক্ষিত জাতি গঠনে অন্যতম প্রধান ভূমিকা পালন করছে বাপুস। বাপুসের সহযোগিতায় বাংলা একাডেমি গত কয়েক বছর গড়ে সাড়ে চার হাজার বই প্রকাশ করেছে এবং এর মধ্যে ২৫ থেকে ৩০ শতাংশ বই মানসম্পন্ন। বছরের পরিক্রমায় জাতি যে গুণগত ও মানসম্পন্ন বই পাচ্ছে তার পুরো অবদান এ দেশের লেখক, প্রকাশক, মুদ্রণকারী ও সর্বোপরি বিক্রেতাদের।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মো. আরিফ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী ও পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড, কলকাতার প্রেসিডেন্ট ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির রাজধানী কমিটির সভাপতি অন্যপ্রকাশ এর প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম, সাধারণ সম্পাদক মিলেনিয়াম পাবলিকেশন্স এর স্বত্বাধিকারী এস এম লুৎফর রহমান। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তৃতা করেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর।


রাইজিংবিডি/ঢাকা/২ সেপ্টেম্বর ২০১৯/আসাদ/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়