ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কফির লোভেই সাহিত্যিক হয়েছিলেন সমরেশ

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৬, ১৩ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কফির লোভেই সাহিত্যিক হয়েছিলেন সমরেশ

সিলেটে কথাসাহিত্যিক সমরেশ মজুমদার (ছবি : রাইজিংবিডি)

নিজস্ব প্রতিবেদক, সিলেট : মঞ্চনাটকের প্রতি খুব টান ছিল তার। তার লেখা প্রথম গল্পটিও তিনি লিখেছিলেন নাটকের দলের জন্য। গল্পটির নাম ছিল ‘অন্তর আত্মা’। কিন্তু গল্পটি নিয়ে দলটি নাটক করেনি। পরে তিনি গল্পটি ছাপানোর জন্য দেশ পত্রিকায় পাঠান। কিন্তুও তারাও গল্পটি ছাপেনি।

পরে এক বন্ধুকে সাথে নিয়ে দেশ পত্রিকার তৎকালীন সম্পাদক বিমল করের  সঙ্গে যোগাযোগ হলে, কয়েক মাস পর গল্পটি ছাপা হয়। আর গল্প ছাপানোর ফলে তিনি ১৫ টাকা সম্মানিও পান। সেই টাকা তিনি বন্ধুদের নিয়ে কফি খেয়ে শেষ করেন। এরপর এই খাওয়ার লোভে বন্ধুরা তাকে আরো লেখার জন্য তাগিদ দেন। সেই কফি খাওয়া ও খাওয়ানোর লোভ থেকেই সাহিত্যিক হিসেবে পদার্পণ করেন তিনি।

এভাবেই নিজের লেখক হয়ে ওঠার শুরুর কথা তুলে ধরেন দুই বাংলার জনপ্রিয় কথাসাহিত্যিক সমরেশ মজুমদার। শুক্রবার প্রকৃতি কন্যা সিলেটে বৃষ্টির দিনে গল্প-আড্ডায় মুগ্ধতা ছড়ান তিনি। বাতিঘর সিলেট শাখায় ‘বই প্রকাশের গল্প’ শিরোনামে আড্ডায় তিনি পাঠকদের মুখোমুখি হন।

ঘণ্টাব্যাপী আড্ডায় তার লেখক হয়ে ওঠার পেছনের গল্প শোনানোর পাশাপাশি কথা বলেন তার বিভিন্ন উপন্যাসের চরিত্র নিয়েও। একই সাথে স্মৃতিচারণ করতে গিয়ে ওঠে আসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রয়াত কথাশিল্পী  হুমায়ূন আহমেদের সাথে কাটানো বিভিন্ন ঘটনার কথাও।

লেখক ও বাউল গবেষক সুমনকুমার দাশের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য দেন বাতিঘরের কর্ণধার দীপঙ্কর দাস। এরপর কথাসাহিত্যিক সমরেশ মজুমদার শুরু করেন তার গল্প। বক্তব্যে ওঠে আসে তার জনপ্রিয় উপন্যাস ‘সাতকাহনে’র দীপাবলির কথাও।

 

দীর্ঘ এই আলাপচারিতায় বারবারই ওঠে আসে তার উপন্যাস ‘উত্তরাধিকার’, ‘কালবেলা’ ও ‘কালপুরুষ’ প্রসঙ্গ।

তিনি বলেন, এই তিনটির মধ্যে প্রথম দুটি অনেকটা জোর করে লেখা। মন থেকে লেখেননি। বলা যেতে পারে, বাধ্য হয়েই লিখেছেন। ‘উত্তরাধিকার’ প্রকাশের পরে পাঠকদের আগ্রহ তৈরি হয়। পরে প্রকাশক সাগরময় ঘোষের নির্দেশে বাকি দুই পর্ব লেখা হয়।

তিনি সিলেটকে তার জন্মভূমির সাথে তুলনা করে বলেন, ‘সিলেটে এসে আমি রোমাঞ্চিত হয়েছি। কারণ উত্তরবঙ্গের যে চা বাগানে আমার দীর্ঘ সময় কেটেছে ঠিক সে জায়গার মতই সিলেট। সেই চা বাগান, সেই মাটি। আমি যখন এয়ারপোর্ট থেকে আসছিলাম তখন মনে হচ্ছিল সিলেটের সাথে ভারতের উত্তর বঙ্গের সেই চা বাগানের ও এর আশপাশের এলাকার অনেক মিল।’

গল্প বলা শেষে সমরেশ মজুমদারের হাত থেকে তার অটোগ্রাফসহ প্রি-অর্ডারকারীরা ‘অপরিচিত জীবনযাপন’ বইটি গ্রহণ করেন। অপরিচিত জীবনযাপন বইটি প্রকাশ করেছে বাতিঘর। পরে পাঠক এবং ভক্তরা তার সঙ্গে ছবি তোলেন।

অনুষ্ঠানে লেখক বাদল সৈয়দের ‘জন্মজয়’ নামে একটি বই প্রকাশিত হয়। লেখক অসুস্থ থাকায় অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। 


রাইজিংবিডি/সিলেট/১৩ সেপ্টেম্বর ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়