ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনার ভয় দেখাতে কবর খুঁড়েছেন মেয়র

শাহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৬, ৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনার ভয় দেখাতে কবর খুঁড়েছেন মেয়র

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বিভিন্ন দেশে নেওয়া হচ্ছে নানা ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা। অন্যান্য নিয়ম নীতির মধ্যে সবচেয়ে বেশি জোর দেয়া হচ্ছে সঙ্গনিরোধ বা সামাজিক দূরত্ব বজায় রাখার প্রতি। কিন্তু অনেকেই  আছেন যারা এই নিয়ম মানছেন না। ঘরের বাইরে অবাধে ঘুরে বেড়াচ্ছেন। এই ধরনের লোকেদের ভয় দেখিয়ে ঘরবন্দি রাখার জন্য ইউক্রেনের ডিনিপ্রো শহরের মেয়র এক অদ্ভুত উদ্যোগ নিয়েছেন।

মেয়র বরিস ফিলাটোবের নির্দেশে শহরের বাইরে বনভূমিতে বিশাল জায়গাজুড়ে কবরস্থান তৈরি করে ছয়শ কবর খোঁড়া হয়েছে। এ ছাড়া মরদেহ বহনের জন্য দুই হাজার ব্যাগও প্রস্তুত রাখা হয়েছে। সকল চিকিৎসক ও নার্সদের ছুটি বাতিল করা হয়েছে।

তবে আশ্চর্যের বিষয়, ইউক্রেনের সরকারি পরিসংখ্যান অনুসারে সেখানে করোনাভাইরাসে এখন পর্যন্ত প্রায় দেড় হাজার আক্রান্ত এবং ৪৫ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে ডিনিপ্রো শহরে মাত্র ১৩ জন আক্রান্ত হলেও এখনও সেখানে কেউ মারা যাননি। তবে শহরজুড়ে মানুষের করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য প্রণীত আইন ভাঙার প্রবণতা মেয়রকে ভাবিয়ে তুলেছে। তাই আগেভাগে এমন উদ্যোগ নিয়ে তিনি মানুষকে হোম কোয়ারেন্টাইন ও সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে সচেতন করতে চান।

এই অদ্ভুত উদ্যোগের বিষয়ে গণমাধ্যমকে মেয়রের মুখপাত্র ইউলিয়া ভিটস্টি বলেন, কভিড-১৯ বা করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে যারা মারা যাবেন, তাদের কথা মাথায় রেখে ছয়শ কবর খনন করা হয়েছে এমন নয়। আমরা এতো মৃত্যু কামনা করি না। মূলত এই কর্মকাণ্ডের মাধ্যমে মানুষকে কোয়ারেন্টাইনের বিষয়ে সচেতন করতে চাই। মেয়র বরিসও ফেইসবুক বার্তার মাধ্যমে মুখপাত্রের এই বক্তব্যকে সমর্থন জানিয়েছেন।

তবে মেয়র ও তার মুখপাত্র যাই বলুক না কেন, এই পদক্ষেপের কারণে শহরজুড়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। একদল এমন পদক্ষেপকে প্রশংসা করলেও কিছু মানুষ সমালোচনা করছেন। তাদের অভিযোগ মেয়র অকারণে নাগরিকদের মধ্য আতঙ্ক ছড়াচ্ছেন। তবে সমালোচনা হলেও মেয়র তার কর্মকাণ্ডকে জনগণের জন্য কল্যাণকর হিসেবে দেখছেন। তিনি বলেন, এক মিলিয়ন জনসংখ্যার এই শহর বাঁচাতে আমি এর চেয়ে আরো কঠোর পদক্ষেপ নিতেও রাজি।


ঢাকা/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়