ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কাবুলে সামরিক বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ বিস্ফোরণ, গুলি

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫০, ২৯ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাবুলে সামরিক বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ বিস্ফোরণ, গুলি

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি সামরিক বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ বিস্ফোরণ হয়েছে ও ব্যাপক গুলি চালানোর শব্দ শোনা গেছে।

সোমবার ভোরে মার্শাল ফাহিম ন্যাশনাল ডিফেন্স বিশ্ববিদ্যালয়ে এ হামলার ঘটনা ঘটে।

বিস্ফোরকভর্তি অ্যাম্বুলেন্স বিস্ফোরণের মাধ্যমে হামলায় শতাধিক মানুষের মৃত্যুর শোক কাটিয়ে উঠতে না উঠতেই সোমবার আবার কাবুলে হামলা হলো। কয়েক মাসের মধ্যে অ্যাম্বুলেন্স হামলা ছিল সবচেয়ে ভয়াবহ ও প্রাণঘাতী হামলা।

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আফগান তালেবান সম্প্রতি কাবুলে একের পর এক হামলা চালাচ্ছে।

সোমবার ভোর ৫টার দিকে বেশ কয়েকটি বিস্ফোরণের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে হামলা শুরু হয়। এরপর গুলি ছোঁড়া হয়। আফগানিস্তানের মিডিয়া আউটলেট ‘টোলো’ জানিয়েছে, নিরাপত্তা বাহিনী ওই এলাকার সব সড়ক বন্ধ করে দিয়েছে।

টোলোর তথ্যানুযায়ী, আফগান প্রেসিডেন্টের মুখপাত্র নিশ্চিত করেছেন, হামলাকারীরা বিশ্ববিদ্যালয়ের প্রথম ফটক থেকে আর ভেতরে ঢুকতে পারেনি।

বার্তা সংস্থা এএফপি পুলিশের এক মুখপাত্রের বরাত দিয়ে জানিয়েছে, সেখানে রকেট ও বন্দুক হামলা হয়েছে। তবে পরিস্থিতি এখন শান্ত। বার্তা সংস্থা রয়টার্স পুলিশের বরাত দিয়ে জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের ভেতরে কিছু একটা ঘটেছে, তবে সেটি জঙ্গি হামলা কিনা, সে বিষয়ে তারা নিশ্চিত নয়।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই হামলার সময় কয়েকজন বন্দুকধারী নিহত হয়েছে।

শনিবার অ্যাম্বুলেন্স হামলার এক সপ্তাহ আগে কাবুলে একটি অভিজাত হোটেলে হামলায় ২২ জন নিহত হয়, যাদের অধিকাংশই বিদেশি নাগরিক। উভয় হামলার দায় স্বীকার করেছে তালেবান।

আফগানিস্তানের সামিরক প্রতিষ্ঠানগুলো প্রায়ই জঙ্গি হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়। ২০১৭ সালের অক্টোবর মাসে মার্শাল ফাহিম ন্যাশনাল ডিফেন্স বিশ্ববিদ্যালয়ের বাইরে এক বিস্ফোরণে ১৫ সামরিক ক্যাডেট নিহত হন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়