ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কাস্টমসের স্মারক ডাক টিকিট উন্মোচন কাল

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৪, ২৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাস্টমসের স্মারক ডাক টিকিট উন্মোচন কাল

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ কাস্টমসের গুরুত্বপূর্ণ ভূমিকা দেশবাসীর কাছে তুলে ধরতে ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাক টিকিট, একটি উদ্বোধনী খাম, ৫ টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড ও একটি বিশেষ সিলমোহর প্রকাশ করছে বাংলাদেশ ডাক বিভাগ।

আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আগামীকাল (সোমবার)  আনুষ্ঠানিকভাবে ডাক টিকিট ও খাম অবমুক্ত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান উপস্থিত থাকবেন।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের একটি সূত্র রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছে।

প্রতি বছরের মতো এবারো ১৭৯টি সদস্য দেশের সঙ্গে বাংলাদেশেও একযোগে উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক কাস্টমস দিবস। ২০১৭ সালে এই দিবসের প্রতিপাদ্য ‘তথ্য-উপাত্তের পর্যালোচনা, কার্যকর সীমান্ত ব্যবস্থাপনা।’

বিশ্বের শুল্ক প্রশাসনসমূহের একক মানদণ্ড, উৎকর্ষ সাধন এবং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৫২ সালে কাস্টমস কো-অপারেটিভ কাউন্সিল গঠিত হয়। ১৯৯৪ এটি সালে ডব্লিউসিও  হিসেবে পরিচিতি লাভ করে। ১৯৫৩ সালের ২৬ জানুয়ারি সংস্থাটির উদ্বোধনী সভা ব্রাসেলসে সংস্থার সদর দপ্তরে অনুষ্ঠিত হয়। এর পরিপ্রেক্ষিতে ২০০৯ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে ওই দিনটি (২৬ জানুয়ারি) আন্তর্জাতিক কাস্টমস দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।



রাইজিংবিডি/ঢাকা/২৯ জানুয়ারি ২০১৭/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়