ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কুকুর হঠাৎ তেড়ে আসলে করণীয়

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৪, ১৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুকুর হঠাৎ তেড়ে আসলে করণীয়

প্রতীকী ছবি

লাইফস্টাইল ডেস্ক : রাতে বাড়ি ফেরার সময় এলাকার গলিতে কুকুরের জটলা। যদি তেড়ে আসে তা ভেবে অনেকের কপালে পড়ে চিন্তার ভাঁজ। সামনে এগিয়ে যেতে ভয়ে কলজে শুকিয়ে কাঠ হওয়ার অবস্থা।

কুকুর হঠাৎ তাড়া করলে কখনোই দৌঁড় দিতে হয় না। দৌঁড় দিলে পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করতে পারে। সুতরাং কি করা উচিত তা জেনে নিন এবার।

* ভয় পাবেন না : মনে ভয় রাখলে চলবে না। কেননা কুকুর বুঝতে পারে, কে ভয় পাচ্ছে। যারা ভয় পেয়ে পালানোর চেষ্টা করে, তাদের বেশি করে তাড়া করে। তাই ভয় পাওয়া চলবে না কোনোভাবেই। কুকুর তাড়া করলে ঘুরে দাঁড়ান। উল্টো হুমকি দিন।

* থেমে যান, ধীরে হাঁটুন : হাঁটার সময় যদি আশপাশ থেকে কুকুর আপনার দিকে তেড়ে আসতে থাকে তাহলে দাঁড়িয়ে যান কিংবা হাঁটার গতি আস্তে করুন। দেখান যে, আপনি ভয়ে পালাচ্ছেন না।

* সরাসরি তাকাবেন না : কুকুরের চোখের দিকে সরাসরি তাকাবেন না। এতে কিছু কুকুর আগ্রাসী হয়ে ওঠে। তারা আপনার থেকে ভয় পেয়ে আরো তেড়ে আসতে পারে। তাই আস্তে করে হেঁটে পার হয়ে যান।

* মনোযোগ ঘুরিয়ে দিন : কুকুরকে অন্য কোনো জিনিস দিয়ে ভুলিয়ে দিন। যাতে আপনার দিকে আর সে না তাকায়। আপনার কাছে যদি খালি বোতল, ছেঁড়া প্লাস্টিক বা বাতিল কিছু থাকলে তা কুকুরকে দেখিয়ে ছুঁড়ে দিন। সেটিতে সে তখন মন দেবে। আপনাকে মুক্তি দিতেও পারে।

তথ্যসূত্র: আজকাল



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়