ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কৃষি আধুনিকায়নে চীনের সহযোগিতার আহ্বান

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃষি আধুনিকায়নে চীনের সহযোগিতার আহ্বান

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের তৈরি পোষাকের পরই কৃষি ও কৃষিজাত পণ্য দ্বিতীয় বৃহত্তম রপ্তানি খাত এবং বৈশ্বিক বাজারে দেশের উৎপাদিত কৃষি পণ্যের রপ্তানি বৃদ্ধিতে এ খাতের বহুমুখীকরণ ও বিশেষ করে প্রযুক্তিগত আধুনিকায়নের জন্য চীনের বিনিয়োগ ও সহযোগিতার আহবান জানিয়েছে ডিসিসিআই ওয়াকার আহমেদ চৌধুরী।

সোমবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ সফররত চীনের লিয়াওনিং ফেডারেশন অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যকার বিজনেস ম্যাচ-মেকিং সভায় এ আহবান জানান তিনি।

চীনের লিয়াওনিং ফেডারেশন অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান ঝাও ইয়ানকিং এর নেতৃত্বে ১১ সদস্যের একটি বাণিজ্য প্রতিনিধিদল উক্ত বিজনেস ম্যাচ-মেকিং এ অংশগ্রহণ করেন।

চীন বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্য সহযোগী দেশ এবং ২০১৭-১৮ অর্থবছরের চীন ও বাংলাদেশের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল প্রায় ১২.৪০ বিলিয়ন মার্কিন ডলার, যা কিনা বাংলাদেশের সার্বিক বৈদেশিক বাণিজ্যের ১৩.৮৫ শতাংশ। একই অর্থবছরে চীনের সাথে বাংলাদেশের বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ১১ বিলিয়ন মার্কিন ডলার।

ঢাকা চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি বলেন, ২০১৮ সালে বাংলাদেশে চীনের সরাসরি বিনিয়োগের পরিমাণ ছিল ১.০৩ বিলিয়ন মার্কিন ডলার, যার অধিকাংশই ছিল বিদ্যুৎ ও জ্বালানি, তৈরি পোষাক এবং আর্থিক খাতে।

ওয়াকার চৌধুরী বলেন, বাংলাদেশের কৃষি খাতে চীনের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৩৩ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের বিষয়টি বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে।

এছাড়া তৈরি পোষাক, ওষুধ, চামড়া ও চামড়াজাত পণ্য, ইলেকট্রনিক্স এবং অটোমোবাইল প্রভৃতি খাতে বাংলাদেশে বিনিয়োগের জন্য ডিসিসিআই ভারপ্রাপ্ত সভাপতি চীনের প্রতিনিধিদলের সদস্যদের প্রতি আহ্বান জানান।

প্রতিনিধিদলের দলনেতা ঝাও ইয়ানকিং বলেন, লিয়াওনিং প্রদেশটি চীনের উত্তর-পূর্বদিকে অবস্থিত, যা ভৌগোলিক অবস্থানের দিক থেকে জাপান, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া ও মঙ্গোলিয়ার বেশ নিকটবর্তী এবং এ অঞ্চলের দেশসমূহে বাংলাদেশের পণ্য রপ্তানির লক্ষ্যে বাংলাদেশি উদ্যোক্তাদের লিয়াওনিং প্রদেশে বিনিয়োগ করতে পারে।

তিনি বাংলাদেশ ও লিয়াওনিং প্রদেশের মধ্যকার বাণিজ্য সহযোগিতা বাড়ানোর জন্য চেম্বারগুলোর মধ্যকার যোগাযোগ আরো বৃদ্ধির ওপর জোরারোপ করেন। 

এ সময় বাণিজ্য সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং লিয়াওনিং ফেডারেশন অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যকার সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

ডিসিসিআই এর ভারপ্রাপ্ত সভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী এবং লিয়াওনিং ফেডারেশন অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান ঝাও ইয়ানকিং নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় উপস্থিত ছিলেন ডিসিসিআই পরিচালক এনামুল হক পাটোয়ারী, এস এম জিল্লুর রহমান এবং সংশ্লিষ্ট খাতের প্রতিনিধি।


রাইজিংবিডি/ঢাকা/৯ সেপ্টেম্বর ২০১৯/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়