ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কৃষি উদ্ভাবন বিকাশে ইউএসএআইডির নতুন প্রকল্প

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৯, ২৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃষি উদ্ভাবন বিকাশে ইউএসএআইডির নতুন প্রকল্প

নিজস্ব  প্রতিবেদক  :  জলবায়ু পরিবর্তনের কারণে টিকে থাকতে ও বাজার চাহিদার তারতম্যের সঙ্গে মানিয়ে নিতে প্রধান শষ্য চাষের পাশাপাশি অন্যান্য ফসল চাষ করছেন চাষীরা।

ক্ষুদ্র চাষী তাজা সবজি ও মাছের খামারের উৎপাদনের সঙ্গে জড়িয়ে আছেন, তাদের প্রযুক্তিগত বিদ্যার অভাব রয়েছে।  এসব ক্ষুদ্র চাষীদের সমস্যা সমাধানে ইউএসএআইডি ঢাকায় আয়োজিত মঙ্গলবার এগ্রিকালচার ইনোভেশন সামিটে নতুন ফিড দ্য ফিউচার এশিয়া রিজিওনাল ইনোভেটিভ ফার্মার্স প্রকল্প চালু করেছে। প্রকল্পটি খাদ্য নিরাপত্তা বৃদ্ধি, দারিদ্র্য দূরীকরণ ও পরিবেশবান্ধব স্থিতিশীলতার উন্নয়ন ঘটাবে বাংলাদেশসহ এশিয়ার অনেক দেশেই কৃষি উদ্ভাবন ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে।

এশিয়ার দেশগুলোর মধ্যে কৃষি বিষয়ক জ্ঞান ও অভিজ্ঞতা বিতরণের ক্ষেত্রে এই নতুন প্রকল্পের মাধ্যমে প্রযুক্তি বিষয়ক প্রতিযোগিতার আহ্বান করা হবে। যা সম্ভাবনাময় নতুন প্রযুক্তি আবিষ্কার, অংশীদারিত্বকে সহায়তা এবং উৎপাদন থেকে বাজারজাতকরণ পর্যন্ত সাপ্লাই চেইনের সব স্তরের কৃষকের কাছে সফল প্রযুক্তি ও প্রয়োগ নিয়ে আসবে।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোশাররাফ হোসেন এবং ইউএসএআইডির ইকনোমিক গ্রোথ অফিস ডিরেক্টর ম্যাট কার্টিস অনুষ্ঠানে বক্তব্য রাখেন।       

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জানুয়ারি ২০১৭/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়