ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

‘কৃষি পণ্যের বাজার সম্প্রসারণে গ্যাপ গুরুত্বপূর্ণ’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৪, ৩০ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘কৃষি পণ্যের বাজার সম্প্রসারণে গ্যাপ গুরুত্বপূর্ণ’

অর্থনৈতিক প্রতিবেদক : ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) প্রাক্তন সহ-সভাপতি এবং ডিসিসিআই-ডাই প্রকল্পের প্রধান মো. শোয়েব চৌধুরী বলেছেন, কৃষি পণ্যের আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে গ্লোবাল এগ্রিকালচার প্র্যাকটিস (গ্যাপ) গুরুত্বপূর্ণ।

রোববার রাজধানীর ডিসিসিআই অডিটোরিয়ামে ডিসিসিআই এবং ডিসিসিআই-ডাই প্রজেক্ট আয়োজিত ‘ইন্ট্রোডাকশন অব বাংলাদেশ গ্লেবাল এগ্রিকালচার প্র্যাকটিস (গ্যাপ)’ বিষয়ক সেমিনার এ কথা বলেন তিনি।

শোয়েব চৌধুরী বলেন, বাংলাদেশে উৎপাদিত মানসম্মত কৃষি পণ্য, শাকসবজি ও ফলমূল বর্তমানে বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। কিন্তু ইউরোপের বিভিন্ন দেশে কৃষি পণ্য রপ্তানির ক্ষেত্রে গ্লোবাল এগ্রিকালচার প্র্যাকটিস (গ্যাপ) অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ প্রতিনিয়ত নতুন নতুন কৃষি পণ্য উদ্ভাবন করছে। আমরা যদি গ্যাপ সনদ অর্জন করতে পারি, তাহলে ইউরোপসহ অন্যান্য দেশে কৃষি পণ্য রপ্তানি সহজতর হবে।

ডিসিসিআইর সহ-সভাপতি কামরুল ইসলাম বলেন, আমাদের কৃষকরা এমনিতেই মানসম্পন্ন কৃষি পণ্য উৎপাদন করছেন। তাদের গ্যাপ ও অন্যান্য আন্তর্জাতিক মানদণ্ডের বিষয়ে অবহিত করা সম্ভব হলে আন্তর্জাতিক মানের কৃষি পণ্য উৎপাদন করা সম্ভব হবে।

সোমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ফিল্ড সার্ভিস উইং) কে এম সাইফুল ইসলাম।

তিনি জানান, বাংলাদেশ বিশ্বে সবজি উৎপাদনে ৩য়, চাল উৎপাদনে ৪র্থ, পাট উৎপাদনে ২য়, আলু উৎপাদনে ৮ম, আম উৎপাদানে ৭ম এবং মাছ উৎপাদনে ৪র্থ স্থানে রয়েছে।

তিনি আরো জানান, বাংলাদেশ পৃথিবীর ৪০টি দেশে প্রায় ১০০ রকমের ফলমূল ও শাকসবজি রপ্তানি করছে। বাংলাদেশ কৃষি পণ্য রপ্তানিতে আন্তর্জাতিক মান বজায় রাখতে না পারায় বিশেষ করে ইউরোপের বাজারে এ ধরনের পণ্য রপ্তানিতে বাধার সম্মুখীন হচ্ছে এবং এ ক্ষেত্রে গ্যাপ গুরুত্বপূর্ণ ও কার্যকর ভূমিকা রাখতে পারে।

সেমিনারে বক্তারা আরো বলেন, কৃষি পণ্য উৎপাদনে আরো দায়িত্বশীল হওয়া, পরিবেশ সুরক্ষায় সচেতন হওয়া এবং মাত্রারিক্ত সার ও কীটনাশক ব্যবহার থেকে বিরত রাখার বিষয়ে গ্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এ ছাড়া বাংলাদেশে খাদ্য নিরাপত্তা অন্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তাই জনস্বাস্থ্য, বিশেষ করে শিশু স্বাস্থ্য সুরক্ষায় গ্যাপ সুনির্দিষ্ট দিকনির্দেশনাও দিয়ে থাকে।

এ সময় আরো উপস্থিত ছিলেন- ডিসিসিআইর সহ-সভাপতি হোসেন এ সিকদার, ইউএসএআইডির ভ্যালু চেইন প্রকল্পের প্রধান মাইকেল ফিল্ড, ডিসিসিআইর সমন্বয়কারী পরিচালক ইমরান আহমেদ, বাংলাদেশ এগ্রিকালচার রিসার্চ কাউন্সিলের প্রতিনিধি ড. মিয়া সৈয়দ হাসান, জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের ফুড সেফটি প্রকল্পের ন্যাশনাল কনসালটেন্ট ড. মো. সালেহ আহমেদ প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/৩০ এপ্রিল ২০১৭/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়