ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে সাকিব

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪২, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে সাকিব

সাকিব আল হাসান

ক্রীড়া প্রতিবেদক : ওয়েলিংটন টেস্টে ডাবল সেঞ্চুরির পুরস্কার পেলেন সাকিব আল হাসান। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন বাংলাদেশের অলরাউন্ডার।

মঙ্গলবার আইসিসির প্রকাশিত সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে আট ধাপ এগিয়ে ২৩তম স্থানে অবস্থান করছেন সাকিব। ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে তিনি খেলেন ২১৭ রানের অসাধারণ ইনিংস, যেটি বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত টেস্ট ইনিংস।

র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে অধিনায়ক মুশফিকুর রহিমেরও। ১০ ধাপ এগিয়ে তিনি আছেন ৩৫তম স্থানে। ওয়েলিংটনে ১৫৯ রানের ইনিংস খেলার পথে পঞ্চম উইকেটে সাকিবের সঙ্গে ৩৫৯ রানের রেকর্ড জুটি গড়েন মুশফিক।

বাংলাদেশিদের মধ্যে তামিম ইকবাল দুই ধাপ এগিয়ে ২০তম স্থানে, মুমিনুল হক এক ধাপ এগিয়ে ২৮তম স্থানে অবস্থান করছেন। ওয়েলিংটনে প্রথম ইনিংসে দুজনই ফিফটি করেন।

ওয়েলিংটনে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ১৭৭ করা ওপেনার টম ল্যাথাম পাঁচ ধাপ এগিয়ে ৩১তম স্থান উঠে এসেছেন। চতুর্থ ইনিংসে ২১৭ রান তাড়ায় সেঞ্চুরি করে নিউজিল্যান্ডকে জেতানো অধিনায়ক কেন উইলিয়ামসন আগের চতুর্থ স্থানেই আছেন। তবে মূল্যবান ২৯ পয়েন্ট পাওয়ায় তিনে থাকা জো রুটের সঙ্গে তার ব্যবধান এখন মাত্র ২ পয়েন্টের।

এ ছাড়া জোহানেসবার্গে নিজের শততম টেস্টে সেঞ্চুরি করা দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা চার ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে এই টেস্টে সেঞ্চুরি করা আরেক প্রোটিয়া ব্যাটসম্যান জেপি ডুমিনি নয় ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৩৩তম স্থানে অবস্থান করছেন।

 

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে কোনো পরিবর্তন হয়নি। পরিবর্তন হয়নি শীর্ষ চার বোলার, সেরা পাঁচ অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়েও। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ। বোলার ও অলরাউন্ডার- দুটিরই শীর্ষে আছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। সাকিব অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে আছেন দুইয়ে।    
 


রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়