ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কড়া নিরাপত্তায় গাবতলী পশুর হাট, অন্যগুলোও প্রস্তুত

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৬, ৬ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কড়া নিরাপত্তায় গাবতলী পশুর হাট, অন্যগুলোও প্রস্তুত

নিজস্ব প্রতিবেদক: কোরবানি উপলক্ষে রাজধানীর বিভিন্ন স্থানে বসেছে পশুর হাট। সবচেয়ে বড় হওয়ায় ক্রেতা-বিক্রেতাদের কাছে পছন্দের গাবতলী পশুর হাটে সব ধরনের নিরাপত্তা দিতে খুব সতর্ক অবস্থানে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। অন্যদিকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের আরো অন্তত ২২ টি জায়গায় কোরবানির পশু কেনা-বেচার সুবিধার্থে সব প্রস্তুতি শেষ হয়েছে।

ঢাকার স্থায়ী পশুর হাট গাবতলীর চিত্র

পবিত্র ঈদুল আজহার বাকি মাত্র ৬ দিন। আর দুই দিন পরেই জমে উঠবে গাবতলি পশুর হাটে বেচাকেনা । পশুর হাটগুলো জমে ওঠার সঙ্গে সঙ্গে শুরু হয়ে যায় নানা ধরনের বিশৃঙ্খলা।

অজ্ঞান পার্টি, ধোঁকাবাজ আর জালনোট কারবারিদের উৎপাত বেড়ে যায়। তবে এসব ধোঁকাবাজদের হাত থেকে বাঁচাতে আর হাটের শৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করবেন মহানগর গোয়েন্দা (ডিবি), আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও র‌্যাবের সদস্যরা।

গাবতলি পশুর হাটে গিয়ে দেখা গেছে, ডিএমপির নিরাপত্তা পরিকল্পনা অনুযায়ী হাটে পুলিশের কন্ট্রোল রুম ও সিসিটিভি ক্যামেরা রয়েছে।

হাটের গুরুত্বপূর্ণ পয়েন্টে সাদা পোশাকে রয়েছেন গোয়েন্দা পুলিশ সদস্যরা। এছাড়া রয়েছে পুলিশের ১০০ ফিটের ওয়াচ টাওয়ার। দূরবিন হাতে হাটের সার্বক্ষণিক চিত্র পর্যবেক্ষণ করছেন পুলিশ সদস্যরা। প্রতিবারের মতো এবারও রাজধানীর এই হাটে কোনো হকার বসতে দেয়নি ডিএমপি।

পুলিশের পাশাপাশি র‌্যাবও হাটকেন্দ্রিক বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। রয়েছে কন্ট্রোল রুম। এছাড়া একটি অভিযোগ বক্সও রাখা হয়েছে কন্ট্রোল রুমে।

কথা হয় গাবতলী পশুর হাটের পাশে র‌্যাবের কন্ট্রোল রুমের দায়িত্বে থাকা এক র‌্যাব সদস্যের সঙ্গে। তিনি বলেন, ‘কোরবানির হাটে অনেকে জোরপূর্বক এক হাটের গরুর ট্রাক অন্য হাটে নিতে বাধ্য করেন। অজ্ঞান ও মলম পার্টির সদস্যরা এ সময় সক্রিয় থাকেন। হাটকে কেন্দ্র করে এ ধরনের কোনো ঘটনা যাতে না ঘটে সেজন্য আমরা সব সময় প্রস্তুত রয়েছি।’

তিনি বলেন, ‘আমাদের এখানে একটি অভিযোগ বক্স রেখেছি। যে কেউ অভিযোগ লিখে এই বক্সে রেখে যেতে পারবেন। যদি কারো বিরুদ্ধে কোন অভিযোগ প্রমাণিত হয় তাহলে আমরা সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবো।’

দক্ষিণ সিটি করপোরেশনের হাট 

এবার দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ১৪টি স্থানে কোরবানির পশুর অস্থায়ী হাট বসবে। গত কোরবানির ঈদে ১৩টি স্থানে হাট বসেছিল। এবার নতুন করে আমুলিয়া মডেল টাউনের আশপাশে খালি জায়গায় হাট বসবে। এছাড়া ডিএসসিসির হাট বসবে উত্তর শাহজাহানপুরের খিলগাঁও রেলগেট-মৈত্রী সংঘ মাঠ, ঝিগাতলা-হাজারীবাগ মাঠ, লালবাগ-রহমতগঞ্জ খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যান বাড়ি মোড়, পোস্তগোলা শ্মশানঘাট, শ্যামপুর বালুর মাঠ, মেরাদিয়া বাজার, ৩২ নম্বর ওয়ার্ডের সামসাবাদ মাঠ, কমলাপুর স্টেডিয়াম-সংলগ্ন আশপাশের খালি জায়গা, শনির আখড়া-দনিয়া কলেজ মাঠ, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, ৪১ নম্বর ওয়ার্ডের কাউয়ার টেক মাঠ ও আফতাব নগর ইস্টার্ন হাউজিং মেরাদিয়া বাজারে।

উত্তর সিটি করপোরেশন এলাকার হাট

অন্যদিকে উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকার মধ্যে উত্তরা ১৫ নম্বর সেক্টরের ২ নম্বর সেতুর পশ্চিমে গোল চত্বর পর্যন্ত সড়কের উভয় পাশের ফাঁকা জায়গা, খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা, খিলক্ষেত ৩০০ ফুট সড়ক সংলগ্ন উত্তর পাশে, ভাটারা (সাইদ নগর), ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়কসংলগ্ন (বছিলা) পুলিশ লাইন্সের খালি জায়গা, মিরপুর সেকশন-৬ (ইস্টার্ন হাউজিং) খালি জায়গা, মিরপুর ডিওএইচএসের উত্তর পাশে সেতু প্রোপার্টি, উত্তরখান মৈনারটেক শহীদনগর হাউজিংয়ের খালী জায়গায় অস্থায়ীভাবে পশুরহাট বসবে। আর উত্তর সিটি করপোরেশনের অধীন গাবতলী স্থায়ী পশুর হাট তো আছেই।


রাইজিংবিডি/ ঢাকা/৬ আগস্ট ২০১৯/হাসিবুল/সাজেদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়