ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

খুবির ৩৭ শিক্ষক উচ্চশিক্ষায় বিদেশ গিয়ে ফিরছেন না

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৪, ৬ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুবির ৩৭ শিক্ষক উচ্চশিক্ষায় বিদেশ গিয়ে ফিরছেন না

উচ্চ শিক্ষার জন্য ছুটি নিয়ে বিদেশে গিয়ে আর ফিরে আসেননি খুলনা বিশ্ববিদ্যালয়ের ৩৭ জন শিক্ষক। শুধু তাই নয়, ওই শিক্ষকরা যে দেশে গেছেন, আদৌ সেখানে আছেন কিনা, তাদের বর্তমান অবস্থান কোথায়, সেই সম্পর্কে জানা নেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

দেশে ও বিদেশের ঠিকানায় এ সকল শিক্ষক ও তাদের জামিনদারদের চিঠি দিয়েও সাড়া মিলছে না।

খুবি’র সূত্র জানায়, শিক্ষাছুটি নিয়ে উচ্চশিক্ষার জন্য বিদেশে পড়তে যাওয়া নতুন কিছু নয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের আইনে এজন্য একজন শিক্ষক সাত বছর ছুটি পান; যার পাঁচ বছর পেয়ে থাকেন পূর্ণ বেতন সুবিধা, পরবর্তী এক বছর অর্ধেক বেতন। এ ছাড়া বিনা বেতনে কাটাতে পারেন আরো এক বছর। তবে এসব ক্ষেত্রে দেশে ফিরে শিক্ষাছুটির সমপরিমাণ সময় প্রতিষ্ঠানে কাজ করার শর্তে শিক্ষকদের ছুটি মেলে।

ওই শর্তগুলো মেনে উচ্চশিক্ষার জন্য বিদেশে যাওয়া শিক্ষকদের মধ্যে দেশে ফেরেননি ৩৭ জন। যাদের তিনজনকে বরখাস্ত ও  পাঁচজনের বিরুদ্ধে মামলা চলছে। এ ছাড়া আটজনের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

খুলনা বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার সাধন রঞ্জন ঘোষ বলেন, ‘‘কেউ কেউ ইনস্টলমেন্টের টাকা ফেরত দিয়েছেন; আবার কেউ কেউ আমাদের বিরুদ্ধে মামলা করেছেন। আর যারা আসছেন না, এটা  ক্ষমাহীন অপরাধ। এই জায়গাটায় তাদের দেশপ্রেম, তাদের নৈতিকতা সব কিছুই প্রশ্নবিদ্ধ হয়ে যায়।’’

তিনি বলেন, উচ্চশিক্ষা নিতে বিদেশে গিয়ে শিক্ষকরা কেন ফিরছেন না- এ বিষয়টি খতিয়ে দেখা দরকার। দরকার বিশ্বিবিদ্যালয়ে উন্নত গবেষণার ক্ষেত্র সৃষ্টির।

খুবির ছাত্রবিষয়ক পরিচালক ও এফএমআরটি ডিসিপ্লিনের অধ্যাপক শরীফ হাসান লিমন বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকরা হলেন বিশ্বসম্পদ। তিনি জ্ঞান ছড়াতে চাইবেন, তিনি রিসার্চ করতে চাইবেন, তিনি যখন পরিবেশ পাচ্ছেন না, এই রকম পরিস্থিতির কারণে অনেকে হয়ত বিদেশে চলে গেছেন।

এ ব্যাপারে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ জামান সাংবাদিকদের বলেন, বেতন ভাতার সুবিধা নিয়ে উচ্চ শিক্ষার নামে বিদেশ গিয়ে ফেরত না আসা দুঃখজনক। তারা বলেন এখানে কাজ করার সুযোগ-সুবিধা কম। সরকার কিন্তু এখন অনেক ধরনের শিক্ষা সহায়ক কর্মসূচি গ্রহণ করেছে। আর এর মধ্যেই দেশে অনেক বড় বড় বিজ্ঞানি তৈরি হয়েছে। একটা সময় এদেশে কিছুই ছিল না। তার মধ্যেও বিজ্ঞানি সত্যেন বোস ছিলেন। বিজ্ঞানি জগদীশ চন্দ্র ছিলেন।

তিনি বলেন, উচ্চশিক্ষা অর্জনে বিদেশ গিয়ে শিক্ষকদের দেশে না ফেরায় শিক্ষার্থীদের পাশাপাশি মেধাসম্পন্ন মানুষ হারাচ্ছে দেশ; যা বন্ধ হওয়া জরুরি।


খুলনা/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়