ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

খুলনায় ডেঙ্গু প্রতিরোধে ১১৬ মেডিকেল টিম

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৬, ১৯ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় ডেঙ্গু প্রতিরোধে ১১৬ মেডিকেল টিম

নিজস্ব প্রতিবেদক, খুলনা : এ বছরের বর্ষার শুরুতেই উপকূলবর্তী জেলা খুলনায় ১৩ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। রোগীরা খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। সেইসঙ্গে ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনার সৃষ্টির কাজও চলছে।

জেলায় ডেঙ্গু প্রতিরোধে ১১৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে মশক নিধন অভিযান চলছে। শুক্রবার থেকে গণসচেতনতার লক্ষ্যে মহানগরীর ৩১টি ওয়ার্ডে মাইকিং হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানান, ডেঙ্গু ও চিকনগুনিয়া রোগ সম্পর্কে আগাম সতর্কতা এবং এডিস মশা নির্মূলে প্রতিরোধ ব্যবস্থা নেয়ার লক্ষে স্বাস্থ্য অধিদপ্তর গত মাসে সিভিল সার্জন কার্যালয়ে চিঠি পাঠায়। জেলায় ডেঙ্গু প্রতিরোধে ডেপুটি সিভিল সার্জন ডা: মো: আতিয়ার রহমান শেখ, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক জয়ন্ত নাথ চক্রবর্তী ও পরিসংখ্যান সহকারী মো: আরিফুজ্জামানের সমন্বয়ে মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। জেলায় ১১৬টি মেডিকেল টিম গঠন করা হয়। প্রত্যেক ইউনিয়নে একটি করে মেডিকেল টিম কাজ করছে।

ডেপুটি সিভিল সার্জন ডা. মো: আতিয়ার রহমান শেখ এ প্রতিবেদককে জানান, এ পর্যন্ত খুমেক হাসপাতাল ও জেনারেল হাসপাতালে ১৩জন চিকিৎসা নিয়েছেন। উপজেলা পর্যায়ে ডেঙ্গু রোগী সনাক্ত করা সম্ভব হয়নি। আউটডোর ও মাঠ পর্যায়ের কর্মীদের দিয়ে সচেতনতা সৃষ্টি করার চেষ্টা চলছে।

কেসিসি’র প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. এ কে এম আব্দুল্লাহ জানান, ডেঙ্গু প্রতিরোধে প্রতিটি ওয়ার্ডে এক হাজার করে লিফলেট পৌঁছানো হয়েছে। ময়লা আবর্জনা পরিস্কারের পাশাপাশি মশক নিধনের কার্যক্রম চলছে। শুক্রবার থেকে প্রতিটি ওয়ার্ডে মাইকিং শুরু হয়েছে।


রাইজিংবিডি/ ১৯ জুলাই ২০১৯/ খুলনা/মুহাম্মদ নূরুজ্জামান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়