ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

খুলনায় পবিত্র আশুরা পালিত

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৮, ১০ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় পবিত্র আশুরা পালিত

নিজস্ব প্রতিবেদক, খুলনা : ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমের মধ্যদিয়ে খুলনায় পবিত্র আশুরা পালন করেছে শিয়া সম্প্রদায়ের মুসলমানরা।

মঙ্গলবার এ উপলক্ষে খুলনায় আলোচনা সভা, শোক মিছিল করা হয়েছে।

এসব কর্মসূচিতে ৬১ হিজরীর ১০ই মহররম ঘটে যাওয়া কারবালার তপ্ত মরুপ্রান্তরে প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ)-এর দৌহিত্র ইমাম হোসাইন (রাঃ) তাঁর সাথীদের তৃষ্ণার্ত ও ক্ষুধার্ত অবস্থায় নির্মমভাবে শাহাদাত বরণের ঘটনাকে স্বরণ করা হয়।

মহররম উপলক্ষে শিয়া মুসলমানদের খুলনাস্থ সর্ববৃহৎ সংগঠন আঞ্জুমান-এ-পাঞ্জাতানী ট্রাস্ট ১০ দিন ব্যাপী শোক আলোচনা সভার আয়োজন করে। মঙ্গলবার ১০ মহররম কর্মসূচির শেষ দিনে আলোচনায় অংশ নেন ইসলামী শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহিম খলিল রাজাভী। আলোচনা সভা শেষে হযরত ইমাম হোসাইন (রাঃ) এর পবিত্র শাহাদৎ স্মরণে নগরীর আলতাপোল লেনস্থ আঞ্জুমান-এ-পাঞ্জাতানী ট্রাস্ট ইমাম বাড়ি থেকে বেলা সাড়ে ১০টায় একটি শোক মিছিল বের হয়।

শোক মিছিলপূর্ব বক্তৃতায় ইসলামী শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহীম খলীল রাজাভী রাইজিংবিডিকে বলেন, আশুরার শিক্ষাই হল জালিমদের বিরুদ্ধে এবং মজলুমদের পক্ষে অবস্থান নেয়া।

শোক ও মাতম মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় ইমামবাড়িতে গিয়ে শেষ হয়। মিছিলে খুলনাঞ্চলের বিপুল সংখ্যক শিয়া মুসলমান নারী ও পুরুষ অংশ গ্রহণ করেন।

 

রাইজিংবিডি/খুলনা/১০ সেপ্টেম্বর ২০১৯/মুহাম্মদ নূরুজ্জামান/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়