ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গণফেল : প্রতিবাদে বিভাগে তালা

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৮, ২৪ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গণফেল : প্রতিবাদে বিভাগে তালা

নিজস্ব প্রতিবেদক : এক সাবজেক্টে অনিয়মিত পরীক্ষা দিয়েছিলাম। ৪০ তম বিসিএসএ প্রিলিতে উত্তীর্ণ হয়েছি। এখন আমার এই ফল বিপর্যয়ে তো আমি বিসিএস এর লিখিত পরীক্ষা দিতে পারবো না। তাহলে এখন আমার কী হবে?

ডিপার্টমেন্টের সামনে দাঁড়িয়ে নিজের ক্ষোভের কথা এভাবে বললেন ঢাকা কলেজের রসায়ন বিভাগের এক শিক্ষার্থী।

সম্প্রতি ঢাকা কলেজের রসায়ন বিভাগের স্নাতক ৪র্থ বর্ষের চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে। ফলাফলে ৯৮ শতাংশ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। শনিবার সকালে এই গণফেলকে অযৌক্তিক দাবি করে বিভাগটিতে তালা ঝুলিয়ে দেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

তবে নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে ফলাফল পুন:মূল্যায়ণ করা না হলে আগামী বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বর্জন ও বিভাগটিতে তালা ঝুলিয়ে দেয়ার হুমকিও দেয় আন্দোলনকারীরা। কলেজের উদাসীনতা আর ঢাবির দায়িত্বহীনতার ফল এই গণফেল বলে দাবি করেন আন্দোলনকারীরা।

জানা গেছে, ২০১৩-১৪ সেশনে নিয়মিত ৬৪ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে মাত্র দুই জন এবং অনিয়মিত ৩৮ জনের মধ্যে মাত্র ৪ জন উত্তীর্ণ হয়েছে। ১০২ শিক্ষার্থীর  মধ্যে মাত্র ৬ জন পাশ করেছে। সে হিসেবে ৯৮ শতাংশেরও বেশি অকৃতকার্য হয়েছে কলেজটির রসায়ন বিভাগে।

বিষয়টি নিয়ে ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার বলেন, কলেজের রসায়ন বিভাগের অধিকাংশ শিক্ষার্থী ফেল করায় আন্দোলন করেছে। আমরা তাদের সঙ্গে কথা বলে সমাধানের আশ্বাস দিয়েছি। তারা তাদের সমস্যা নিয়ে লিখিত আবেদন জমা দিয়েছে। আবেদন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলার পর সমস্যার সমাধান হবে।


রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৯/মামুন খান/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়