ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গাছের চারা বিতরণ

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৭, ৩০ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গাছের চারা বিতরণ

নিজস্ব প্রতিবেদক : খুলনা শহরে প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে পনের হাজার বিভিন্ন জাতের গাছের চারা বিতরণ করা হয়েছে। বিতরণকৃত গাছের মধ্যে দশ ধরণের ফলজ, বনজ ও ঔষধি গাছ রয়েছে। 

শুক্রবার নগরীর শহীদ হাদিস পার্কে বৃক্ষরোপন কর্মসূচি-২০১৯ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক এসব চারা বিতরণ করেন। ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের উদ্যোগে এসব চারা বিতরণ করা হয়। 

অনুষ্ঠানে সিটি মেয়র বলেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্থ শহরগুলোর মধ্যে খুলনা অন্যতম। খুলনা শহরে বসবাসকারী নাগরিকদের প্রতিনিয়ত জলবায়ু পরিবর্তনের প্রভাবে উদ্ভুত পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে হচ্ছে। জলবায়ু পরিবর্তনের এই ঝুঁকি প্রশমনের জন্য বৃক্ষরোপণের কোন বিকল্প নেই।’

মেয়র প্রত্যেক খুলনাবাসীকে অন্তত তিনটি গাছ- একটি ফলজ, একটি বনজ এবং একটি ঔষধি গাছ লাগনোর জন্য অনুরোধ করেন। প্রাকৃতিক পরিবেশ সুরক্ষায় এ ধরণের উদ্যোগ গ্রহণের জন্য তিনি ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামকে ধন্যবাদ জানান। 

মেয়র পহেলা সেপ্টম্বর থেকে ময়ূর নদ সহ ২২ খাল উদ্ধারের দৃঢ় প্রত্যয় পূনর্ব্যক্ত করেন এবং পরিচ্ছন্ন খুলনা গড়তে সকলের সহযোগিতা কামনা করেন।

বৃক্ষরোপন কর্মসূচি উদযাপন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন সুন্দরবন পশ্চিম বন বিভাগের কর্মকর্তা বশির আল মামুন এবং কেসিসির সংরক্ষিত আসনের কাউন্সিলর কনিকা সাহা। সভাপতিত্ব করেন কেসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মাসুম বিলাহ। স্বাগত বক্তব্য জানান ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের সিনিয়র আঞ্চলিক সমন্বয়কারী আবু মোজাফফর মাহমুদ । পরে মেয়র আবর্জনা ও পানি পরিবহনের জন্য ব্র্যাক প্রদত্ত চারটি গাড়ির চাবি সংশ্লিষ্টদের কাছে হস্তান্তর করেন।

 

রাইজিংবিডি/খুলনা/৩০ আগষ্ট ২০১৯/মুহাম্মদ নূরুজ্জামান/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়