ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গুগল বাইদুকে ছাড়িয়ে যেতে পারবে না: বাইদু সিইও

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৭, ৮ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গুগল বাইদুকে ছাড়িয়ে যেতে পারবে না: বাইদু সিইও

মোখলেছুর রহমান : গুগল আবার চীনে ফিরে ফেরার পরিকল্পনা করছে। তবে এক্ষেত্রে কোম্পানিটি তাদের অ্যাপটির কিছু বিষয় সেন্সর করতে হচ্ছে। এছাড়াও গুগল এবার তাদের ক্লাউড পরিষেবাগুলোও চীনে অবমুক্ত করতে যাচ্ছে।

আর স্বাভাবিকভাবেই এই খবরে চীনে তাদের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীটির নড়েচড়ে বসার কথা। তবে চীনে গুগলের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী বাইদুর সিইও’র বিবৃতি শুনে অবশ্য মনে হলো না তারা গুগলের চীনে ফিরে আসা নিয়ে খুব বেশি চিন্তিত। বরং বাইদু সিইও রবিন লি তাঁর ভেরিফায়েড উইচ্যাট অ্যাকাউন্টে লিখেছেন, ‘গুগল যদি চীনে প্রত্যাবর্তনের সিদ্ধান্ত নেয় তবে আমরা নিশ্চিত যে তারা আমাদের কাছে পরাজিত হবে।’ উল্লেখ্য, বাইদু বর্তমানে চীনের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন।

লি বলেন, ‘সেন্সরযুক্ত অনুসন্ধান ফলাফলজনীত চ্যালেঞ্জের মুখে পড়ে ২০১০ সালে গুগল চীন থেকে তাদের ব্যবসা গুটিয়ে নেয়ার পর থেকেই চীনের নিজস্ব প্রযুক্তি কোম্পানিগুলো আরো শক্তিশালী হয়ে উঠেছে। চীনা প্রযুক্তি কোম্পানিগুলো ইতিমধ্যেই প্রযুক্তি ক্ষেত্রে বিশ্বে নেতৃত্ব দিচ্ছে এবং সমগ্র বিশ্বে প্রযুক্তি কোম্পানিগুলো এখন চীনকে অনুসরণ করছে।’

গুগল চীন থেকে চলে যাওয়ার পর বাইদু চীনা প্রযুক্তি বাজারে মোট ৭০ শতাংশের বেশি তাদের দখলে নিয়ে নেয়।

তবে লি’র এই আত্মবিশ্বাসের প্রতিফলন অবশ্য ওয়েইবোতে মন্তব্যকারী ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে দেখা যাচ্ছে না। তারা বরং বাইদুর চেয়ে গুগলকেই এগিয়ে রাখছেন। বেশিরভাগ ব্যবহারকারীই লি’র পোস্টে মন্তব্য করেছেন যে, গুগলকে আবার চীনে ফিরে আসার অনুমতি দিলে তারা আনন্দের সঙ্গে বাইদু আনইনস্টল করে গুগল ব্যবহার করা শুরু করবেন।

ওয়েইবোতে একটি ইন্টারনেট জরিপে দেখা যায়, ৮৬ শতাংশ ব্যবহারকারী বাইদুর চেয়ে গুগলকেই বেশি পছন্দ করেন।

তথ্যসূত্র : দ্য ভার্জ



রাইজিংবিডি/ঢাকা/৮ আগস্ট ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়