ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গুলশান হামলা: ৮ আসামির নির্দোষ দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৫, ৩০ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গুলশান হামলা: ৮ আসামির নির্দোষ দাবি

ফাইল ফটো

রাজধানীর গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলা মামলায় আত্মপক্ষ শুনানিতে আট আসামি নিজেদের নির্দোষ দাবি করেছেন।

বুধবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালতে ফৌজদারি কার্যবিধি ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থনে আসামিরা এ দাবি করেন।

মামলার সাক্ষ্যগ্রহণ শেষে বিচারক উপস্থিত আট আসামিদের জিজ্ঞাসা করেন তারা দোষী না নির্দোষ? উত্তরে আসামিরা নিজেদের নির্দোষ দাবি করেন। একই সঙ্গে আসামিদের পক্ষ থেকে কোনো বক্তব‌্য দেয়া হবে কিনা, বিচারক আসামিদের কাছে জানতে চান। আসামিদের মধ্যে আব্দুস সবুর খান, হাদিসুর রহমান, আসলাম হোসেন ও খালেদ বক্তব‌্য লিখিত জমা দেন। জাহাঙ্গীর আলম নামের আরেক আসামি মৌখিক বক্তব‌্য দিবেন বলে জানান। এরপর বিচারক তার মৌখিক বক্তব‌্য শোনেন। আগামী ৬ নভেম্বর মামলার যুক্তিতর্কের তারিখ ধার্য করেন আদালত।

এর আগে মামলাটিতে চার্জশিটভুক্ত ২১১ জন সাক্ষীর মধ্যে ১১৩ জনের সাক্ষ্য গ্রহণ করেন ট্রাইব্যুনাল।

আসামিরা হলেন- মামুনুর রশীদ ওরফে রিপন, শফিকুল ইসলাম ওরফে খালেদ, হামলার মূল সমন্বয়ক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী ও হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজ। শুনানিকালে এদিন আসামিদের কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে। এর আগে পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গেলে পুলিশের ওপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন নিহত হন। যৌথ বাহিনী পরে অভিযান চালিয়ে সেখান থেকে ১৩ জনকে জীবিত উদ্ধার করে। অভিযানে ছয় জঙ্গি নিহত হয়।

২০১৮ সালের ২৩ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির এই মামলায় আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। একই বছর ২৬ নভেম্বর আট আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন আদালত।

 

ঢাকা/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়