ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গৃহায়ন তহবিল ও বেপজার মধ্যে ঋণচুক্তি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৭, ২৫ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গৃহায়ন তহবিল ও বেপজার মধ্যে ঋণচুক্তি

অর্থনৈতিক প্রতিবেদক : মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) কর্মরত নারী শ্রমিকদের হোস্টেল নির্মাণের জন্য গৃহায়ন তহবিল ও বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) মধ্যে ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ঋণচুক্তিতে গৃহায়ন তহবিলের পক্ষে স্টিয়ারিং কমিটির সদস্য সচিব ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান এবং বেপজার পক্ষে মোংলা ইপিজেডের মহাব্যবস্থাপক মো. মাহবুল আলম সিদ্দিকী স্বাক্ষর করেন।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয় বলে বৃহস্পতিবার সংবাদ বিবৃতিতে জানানো হয়েছে।

বিবৃতিতে জানানো হয়, দেশের সব গরিব মানুষের আবাসন সমস্যা সমাধানে ১৯৯৮ সালে বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে গৃহায়ন তহবিলের কার্যক্রম শুরু হয়। গৃহায়ন তহবিলের গৃহ নির্মাণ ঋণ কার্যক্রম দেশের ৬৪টি জেলার ৪০৪টি উপজেলায় ৬১৬টি এনজিওর মাধ্যমে সম্পাদিত হয়। ২০১৯ সালের জুন পর্যন্ত সারা দেশে ৪ লক্ষাধিক মানুষের আবাসন সমস্যার সমাধান করা হয়েছে।

এছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পোশাক কারখানা ও ইপিজেডে কর্মরত নারী শ্রমিকদের একা অথবা পরিবার নিয়ে থাকার উপযোগী আধুনিক সুবিধাসম্বলিত ডরমেটরি নির্মাণের পরিকল্পনা গ্রহণের নির্দেশনা দেন।

বেপজার ৩৩তম বোর্ড সভায় গৃহায়ন তহবিলের অর্থায়নে মোংলা ইপিজেড ও উত্তরা ইপিজেডের নারী শ্রমিকদের বসবাসের জন্য আধুনিক সুবিধাসম্বলিত ডরমেটরি নির্মাণের সিদ্ধান্ত হয়। এর পরিপ্রেক্ষিতে গৃহায়ন তহবিল স্টিয়ারিং কমিটি কর্তৃক মোংলা ইপিজেডে গৃহায়ন তহবিলের অর্থায়নে ১ হাজার ৮ জন নারী শ্রমিকের বসবাসের উপযোগী একটি হোস্টেল/ডরমেটরি নির্মাণের বরাদ্দ দেয়া হয়।


রাইজিংবিডি/ঢাকা/২৫ জুলাই ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়