ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গ্রন্থমেলায় বারুনি বিশ্বাসের ‘রুপশীলা’

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্রন্থমেলায় বারুনি বিশ্বাসের ‘রুপশীলা’

ছাইফুল ইসলাম মাছুম : অমর একুশে গ্রন্থমেলায় ভিন্ন চোখ প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে কবি বারুনি বিশ্বাসের কাব্যগ্রন্থ ‘রুপশীলা’।

প্রত্যেক কবির অন্তর্জগতে বাস করেন একজন নারী বা তার মানসপ্রতিমা। তার কবি জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে থাকেন সেই নারী, যিনি থাকেন কখনো প্রকাশিত বা অপ্রকাশিত, আবার কখনো একেবারেই কবির স্বকল্পিত এক রুপশীলা। কবির ভালোবাসার ভিত্তিভূমি। রুপশীলা ছাড়া যেন জীবনের আর কোনো মানে নেই।

‘রুপশীলা আমার জীবনের এ কেমন নোঙর। যে বন্দরে তুমি নেই, হাহাকার ছাড়া আর কোনো ললিত সুর নেই।’ কবি বারুনি বিশ্বাসের ‘রুপশীলা’ কাব্যগ্রন্থে রুপশীলা যেন শ্বাশত সেই চিরযৌবনা নারী, চিরকালের বালিকা, দুর্বোধ্য ঈশ্বরী। কখনো তিনি প্লাজমায় আবার কখনো তরলে তার প্রাণময় ভালোবাসা দিয়ে কবিকে একশ বছর বাঁচিয়ে রাখার স্বপ্ন দেখায়। প্রেমিক কবি বারুনি বিশ্বাসের নতুন কাব্যগ্রন্থটিতে বারবার ঘুরে ফিরে রুপশীলা নামটি এসেছে। কবির অশান্ত কবিমন রুপশীলাতে স্থিত হতে চেয়েছে, রুপশীলাকে কেন্দ্র করেই কবির এক স্বপ্নিল জগৎ নির্মিত।

৮০ পৃষ্ঠার রুপশীলা কাব্যগ্রন্থটিতে কবিতা রয়েছে ৬৭টি। প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। কবিতার বইটি পাওয়া যাবে একুশে বইমেলার ভিন্নচোখ প্রকাশনার ৩৪৮ নম্বর স্টলে।




রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়