ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

গ্রন্থমেলায় রাজু আলীমের চার বই

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৭, ১৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্রন্থমেলায় রাজু আলীমের চার বই

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে রাজু আলীমের চারটি বই।

বইগুলো হলো- ‘হৃদয়ে বঙ্গবন্ধু’, ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ’, ‘নতুন প্রজন্মের জয়’ ও ‘আকাশ জলের প্রেমিক’। এই চারটি বই প্রকাশ করেছে পাঞ্জেরী, অনন্যা ও বাংলা প্রকাশ।

কথা হয় রাজু আলীমের সঙ্গে। তিনি তার প্রকাশিত বইয়ের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন রাইজিংবিডির সঙ্গে।

কবি হয়ে কেন রাজনৈতিক বই লিখেছেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, পৃথিবীর ইতিহাস যদি আমরা দেখতে চাই, তাহলে দেখবেন, কবি বা সাহিত্যিক, শিল্পী, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী এরা সবাই কিন্তু রাজনৈতিক সচেতন। প্রথমত, রাজনৈতিক সচেতনতা থাকতে হবে। তার পরে সে কবিতা লিখুক, গান করুক বা যেকোনো কিছুর সঙ্গেই জড়িত থাকুক না কেন তাকে রাজনৈতিক সচেতন হতে হবে, তাকে দেশকে ভালোবাসতে হবে, দেশের ইতিহাসকে ভালোবাসতে হবে। ইতিহাস মানেই হচ্ছে মুক্তিযুদ্ধসহ আরো নানা আন্দোলন। এই সকল কিছুর সঙ্গেই জড়িয়ে আছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি ভাষার সৈনিক ছিলেন এবং তার নেতৃত্বে একজন কবি শুধু তার দেশকে নিয়ে ভাবেন না পুরো বিশ্বকে নিয়ে ভাবেন।

তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করি। তাই তাকে নিয়ে হৃদয়ে বঙ্গবন্ধু বইটি লিখেছি। রাজনৈতিক বই লেখার যে দুঃসাহস সেটা আসলে আমার কবিতারই সাহস। আর আমি বলব কবিরা রাজনীতির বাইরে নয়।

কবিতার পাঠক কমেছে এই বিষয়ে আপনার কী অভিমত এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা ঠিক নয়। কবিতার পাঠক কমেনি বরং বেড়েছে। কিন্তু কবিতার বই মানুষ কিনছে না সেটা অন্য কথা। আমাদের দেশের  আধুনিক কবিদের বই যারা কেনার তারা ঠিকই কিনছে। এখনো কিন্তু কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর, জসীম উদ্‌দীনের বই কিন্তু সবাই কেনে। এ ছাড়া এখন ডিজিটাল যুগ তাই সবাই ইন্টারনেটে কবিতা পাচ্ছে। সেখান থেকেই অনেকেই কবিতা পড়ছে।

তিনি বলেন, বর্তমানে দেখা যাচ্ছে ফেসবুকে অনেক সুন্দর সুন্দর কবিতা অনেকেই লিখছে। তাই আমি বলব পাঠক কমেনি। কবিতা পড়ার ধরন পাল্টেছে।

সমকালীন কবিতায় দ্রোহ না প্রেম কোনটার প্রাধান্য পাওয়া উচিৎ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, একজন কবি শুধু তার দেশকে নিয়ে ভাবে না পুরো বিশ্বকে নিয়ে ভাবে। প্রতিটা মানুষের মধ্যে দ্রোহ থাকা উচিৎ। দ্রোহ হচ্ছে একটা গতি। অনেক দূর যেতে হবে অনেক কাজ করতে হবে, অনেক ভালো থাকতে হবে। এটা এক ধরনের দ্রোহ। সবার মধ্যে অগ্নি বা দ্রোহ থাকতে হবে। তা ছাড়া আমাদের দেশে এখন কোনো সংকট নেই। এখন উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ। তাই আমাদের মধ্যে এই দ্রোহ থাকা উচিৎ যে সবারই মিলেমিশে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৭/হাসিবুল/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়