ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

‘ঘরে চাল-ডাল থাকলে রাস্তায় নামতাম না’

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৫, ১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ঘরে চাল-ডাল থাকলে রাস্তায় নামতাম না’

মরনের ভয় তো আছেই, বাঁচার চেষ্টা সবাই করে। কিন্তু কী করবো বাপরে, পেটকে তো আর ফাঁকি দেয়া যায় না। তাই বিপদ জেনেও রাস্তায় নেমেছি পেটের ক্ষুধা মেটানোর আশায়।

তবে এখানেও বিপত্তি, তেমন ইনকাম নেই। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত আয় হয়েছে মাত্র ৮০ টাকা। এর মধ্যে জমা দিতে হবে ৫০ টাকা। আতঙ্কিত চোখে কথাগুলো বলছিলেন রংপুর থেকে ঢাকায় আসা বয়োবৃদ্ধ রিকশাচালক মো. আমিনুর।

এসব মানুষ গ্রামে কোনো কাজ না পেয়ে পরিবারের জন্য অন্ন জোগাতে ঢাকায় ছুটে আসেন। রাজধানীতেও তাদের জন্য কাজের তেমন সুযোগ নেই। নিরুপায় হয়ে রিকশা চালাতে হয়।

বয়সের ভারে যেখানে নিজেরই চলতে কষ্ট, সেখানে কায়িকশ্রমের কাজটি করতে হয় সংসারের চাকা সচল রাখার তাগিদে।

সোমবার (৩০ মার্চ) সন্ধ্যার পর রাজধানীর তোপখানা রোডের শিল্পকলার মোড়ে কথা হয় রিকশাচালক আমিনুরের সাথে।

তিনি বলেন, ‘আমার চার ছেলে-মেয়ে। দুই মেয়ে, এক ছেলের বিয়ে দিয়েছি। ছোট ছেলে সপ্তম শ্রেণিতে পড়ে। বড় ছেলে গ্রামে অটো চালাতো। কিন্তু গত কয়েকদিন ধরে সেও বেকার। পরিবারে দেখা দিয়েছে অর্থসঙ্কট। বাড়ি থেকে বারবার ফোন দিচ্ছে টাকার জন্য। সেখানে আমার খাবার জুটছে না, সেখানে তাদের জন্য কী করে টাকা পাঠাই।’

টানা ছুটির কারণে রাজধানী প্রায় ফাঁকা। এর মধ্যেও যে কজন রিকশাওয়ালা রাস্তায় নেমেছেন তারাও হতাশ। সচল ঢাকায় দিনে আয় করতেন হাজার থেকে ১২শ টাকা, সেখানে এখন মাত্র এক থেকে দেড়শ টাকা আয় করতে হিমশিম খেতে হচ্ছে।

করোনাভাইরাসের ভয় থাকতেও কেন রিকশা নিয়ে বের হয়েছেন এমন প্রশ্নে মুখে মাস্ক লাগিয়ে তিনি আরো বলেন, ‘করোনাভাইরাস থেকে বাঁচতে আমিও মুখে মাস্ক লাগিয়েছি, সুযোগ পেলে হাতও ধুচ্ছি। সরকারের সব আদেশ মানার চেষ্টা করছি। বিশ্বাস করেন, ঘরে চাল-ডাল থাকলে রাস্তায় নামতাম না। কি যে অসুখ দেশে লেগেছে, তা থেকে সবাইকে আল্লাহ যেন রক্ষা করে সেই দোয়াই করি।’



ঢাকা/মামুন খান/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়