ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হুদা দম্পতির বিরুদ্ধে চার্জশিট

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২০, ২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হুদা দম্পতির বিরুদ্ধে চার্জশিট

নিজস্ব প্রতিবেদক: যমুনা সেতুর রক্ষণাবেক্ষণ কোম্পানি মর্গানেট ওয়ান লিমিটেডের কাছ থেকে ৬ লাখ টাকা ঘুষ নেয়ার অভিযোগে সাবেক যোগাযোগমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা ও তার স্ত্রী সিগমা হুদার বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়েছে।

তদন্ত শেষে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক মো. মনিরুল ইসলাম এ চার্জশিট দাখিল করেন। সম্প্রতি আদালতের সংশ্লিষ্ট শাখায় এ চার্জশিট দাখিল করা হয়। ঢাকা মহানগর হাকিম সত্যব্রত শিকার এরিমধ্যে চার্জশিটটি দেখেছেন। চার্জশিট দাখিলের ফলে মামলাটি বিচারের জন্য প্রস্তুত হওয়ায় তা বদলীর আদেশ দেয়া হয়েছে। সোমবার মামলাটি বিচারের লক্ষ্যে এর নথিপত্র ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতে পাঠানো হয়েছে।

২০০৮ সালের ১৮ জুন সাবেক যোগাযোগমন্ত্রী নাজমুল হুদা ও তার স্ত্রী অ্যাডভোকেট সিগমা হুদার বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক। রাজধানীর মতিঝিল থানায় মামলা করেন দুদকের তৎকালীন সহকারী পরিচালক মোহাম্মদ বেলাল হোসেন। মামলায় যমুনা বহুমুখী সেতুর পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠান মর্গানেট ওয়ান লিমিটেডের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালকের কাছ থেকে ২০০৪ সালের ৩০ সেপ্টেম্বর থেকে ২০০৬ সালের ১৮ অক্টোবর পর্যন্ত বিভিন্ন সময়ে ১৯টি চেকের মাধ্যমে ৬ লাখ টাকা ঘুষ নেয়ার অভিযোগ করা হয়।

তবে নাজমুল হুদা দাবি করেছেন, যমুনা সেতুর রক্ষণাবেক্ষণ বিষয়ে কিছু বিজ্ঞাপন তার মালিকানাধীন সাপ্তাহিক পত্রিকা খবরের অন্তরালে ছাপা হয়েছে। ওই বিজ্ঞাপনের বিল হিসেবে সেতুর রক্ষণাবেক্ষণ কোম্পানি মর্গানেট ওয়ান লিমিটেড প্রতি মাসে ২৫ হাজার টাকা করে বিল হিসেবে পরিশোধ করেছে। এ বিলের মোট ৬ লাখ টাকা খবরের অন্তরালে পত্রিকার অ্যাকাউন্টে জমা হয়। ওয়ান ইলেভেনের সময় সেনাসমর্থিত সরকার উদ্দেশ্যপ্রণোদিতভাবে ওই ৬ লাখ টাকাকে ঘুষ হিসেবে উল্লেখ করে মামলা করেছিল। আমাকে নাজেহাল করার উদ্দেশ্য নিয়ে ওই সময়ের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা জেনারেল আব্দুল মতিনের হস্তেক্ষেপে আমার বিরুদ্ধে মামলা দায়ের হয়। দুর্নীতি অভিযোগ এনে আমাকে ফাঁসানো হয়েছে।

গত ২৭ ফেব্রুয়ারি দুদকে ব্যারিস্টার নাজমুল হুদাকে জিজ্ঞাসাবাদ করা হয়। দুদকের সহকারী পরিচালক মনিরুল ইসলাম তাকে জিজ্ঞাসাবাদ করেন।

গত ফেব্রুয়ারিতে হুদা দম্পতির আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের দেয়া মামলায় স্থগিতাদেশের বিরুদ্ধে দুদকের আপিলে গত ৬ ডিসেম্বর প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ শুনানি শেষে এ সংক্রান্ত ওই আবেদন খারিজ করেন। এরপর রিভিউ আবেদনও তাদের আপিল খারিজ হয়ে যায়। রিভিউ আবেদন খারিজের আদেশের কপি অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য দুদক চেয়ারম্যান ও নিম্ন আদালতে পাঠানো হয়। এরপরই ঘুষ গ্রহণের ওই মামলাটি পুনরায় তদন্ত শুরু করে দুদক।


রাইজিংবিডি/ঢাকা/২ সেপ্টেম্বর ২০১৯/মামুন খান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ