ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ঘূর্ণিঝড়ে সংকেত প্রচারের ক্ষেত্রে সমন্বয়ের ঘাটতি থাকে : টিআইবি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৭, ১ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঘূর্ণিঝড়ে সংকেত প্রচারের ক্ষেত্রে সমন্বয়ের ঘাটতি থাকে : টিআইবি

নিজস্ব প্রতিবেদক : ঘূর্ণিঝড়ে সতর্কতা সংকেত প্রচারের ক্ষেত্রে সমন্বয়ের ঘাটতি থাকে বলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)- এর প্রতিবেদনে বলা হয়েছে। এতে বলা হয়, আশ্রয়কেন্দ্র নির্মাণ ও রক্ষণাবেক্ষণে অনিয়ম হয় এবং ক্ষতিগ্রস্তদের মাঝে রাজনৈতিক বিবেচনায় ত্রাণ বিতরণ করা হয়।

‘ঘূর্ণিঝড় রোয়ানু : দূর্যোগ মোকাবেলায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়। বুধবার সকালে টিআইবি’র কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মলনে এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। ঘূর্ণিঝড় রোয়ানুতে ক্ষতিগ্রস্ত ১৫টি জেলার মধ্যে চট্টগ্রাম, কক্সবাজার, লক্ষীপুর, ভোলা ও বরগুনায় মোট ১০টি ইউনিয়নে এ গবেষণা চালানো হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সংস্থার নির্বাহী পরিচালক ড.  ইফতেখারুজ্জামান সংবাদ সম্মলনে বলেন, ‘দূর্যোগ মোকাবেলায় অনেক অর্জনের কথা আমাদের গবেষণায় বেরিয়ে এসেছে। এর মধ্যে উল্লখযোগ্য হচ্ছে মৃত্যুহার কমে আসা। সর্বশেষ ঘূর্ণিঝড় রোয়ানুতে নিহত হয় ২৭ জন মানুষ। তবে আমাদের প্রত্যাশা থাকবে একজনও যেন ক্ষতির শিকার না হন।’

তিনি বলেন, ‘টিআইবির গবেষণায় ঘূর্ণিঝড়ের ঝুঁকি মোকাবেলায় প্রচারের ঘাটতি, সঠিক সময়ে ঝুঁকিপ্রবণ এলাকার মানুষদের সময়মতো সরিয়ে না নেওয়া, আশ্রয়ন কেন্দ্রগুলোর অপ্রতুলতা, আশ্রয়নকেন্দ্রগুলো নির্মাণ ও রক্ষণাবেক্ষণে অনিয়ম, জনগণের সক্রিয় অংশগ্রহণে ঘাটতি, রাজনৈতিক ও প্রভাবশালীদের আশ্রয়ন ব্যবহার, ত্রাণ বিতরণে ক্ষতিগ্রস্তদের পরিবর্তে চেয়ারম্যান-মেম্বারের নিকট আত্মীয়দের প্রাধান্য দেওয়া এবং কম ভোট পেয়েছেন এমন এলাকায় কম ত্রাণ বরাদ্দ দেওয়া ইত্যাদি বিষয় উঠে এসেছে।’

সরকারের বেশকিছু ইতিবাচক পদক্ষেপের কথাও গবেষণা প্রতিবেদনে  তুলে ধরা হয়েছে। দুর্যোগ মোকাবেলায় সরকারের বেশকিছু আইন ও নীতিমালা প্রণয়ন, বিভিন্ন উপজেলায় ৫৫ হাজার ২৬০ জন স্বচ্ছাসেবককে প্রশিক্ষন প্রদান, উপকূলীয় বিভিন্ন উপজেলায় ১০০টি বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়নকেন্দ্র ও ৩৮৯৪টি দূর্যোগ সহনীয় গৃহ নির্মাণ, উপকূলীয় এলাকায় সবুজ বেষ্টনী তৈরি এবং বেশকিছু  ইতিবাচক পদক্ষেপের কথা উল্লেখ করা হয়েছে।

সংস্থার চেয়ারম্যান সুলতানা কামাল, উপ-নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সুমাইয়া খায়ের, রিসার্চ অ্যান্ড পলিসি পরিচালক মো. রফিকুল হাসান সংবাদ সম্মলনে উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১ ফেব্রুয়ারি ২০১৭/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়