ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চসিকের সম্মাননা পেলেন ১৬ গুণীজন

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪০, ২১ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চসিকের সম্মাননা পেলেন ১৬ গুণীজন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগে ১৬ গুণীজনকে সম্মাননা প্রদান করা হয়েছে।

এর মধ্যে স্থানীয়ভাবে একুশে স্মারক সম্মাননা পদক দেওয়া হয়েছে ৯ জনকে। আর সাহিত্য সম্মাননা প্রদান করা হয়েছে ৭ জনকে।

মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম মুসলিম হল চত্বরে একুশের বইমেলা প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে এই সম্মাননা পদক তুলে দেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন।

২০১৭ সনে চসিকের একুশে স্মারক সম্মাননা পদক পেয়েছেন বেগম মুশতারি শফি (মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলন), শ্যামসুন্দর বৈষ্ণব (মরণোত্তর, সংগীত), আব্দুল গফুর হালী (মরণোত্তর, মরমী সংগীত), প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ূয়া (শিক্ষায়), আলহাজ্ব মো. আজিম আলী (সমাজ সেবা), প্রফেসর ডা. এ. এস. এম. ফজলুল করিম (চিকিৎসা সেবা), এম. নাসিরুল হক (সাংবাদিকতা), শেখ মোজাফ্ফর আহমেদ (মরণোত্তর, ভাষা আন্দোলন) ও মুহাম্মদ হাফিজুর রহমান (ক্রীড়া) ।

সাহিত্য সম্মাননা পুরস্কারে পেয়েছেন সাহিত্যে মোহিত উল আলম (ময়মনসিংহের কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপন্যাসিক ও গল্পকার), কবিতায় সাংবাদিক কবি ও প্রাবন্ধিক অরুন দাশ গুপ্ত, শিশু সাহিত্যে ছড়াকার বিপুল বড়ূয়া, নাটকে নাট্যকার অভিনেতা ও সংগীত শিল্পী মিলন চৌধুরী, নাটকে অর্থনৈতিক বিশ্লেষক, নাট্যকার ও কবি অভিক ওসমান, মুক্তিযুদ্ধ গবেষণায় ডা. মাহফুজুর রহমান ও প্রবন্ধে ড. মাহবুবুল হক।

পদক প্রদান অনুষ্ঠানে মেয়র নাছির বলেন, বাঙালি জাতির স্বকীয়তা গণতান্ত্রিক মূল্যবোধ, বাঙালি জাতীয়তাবাদ, মুক্তিযুদ্ধের চেতনা এবং ধর্মনিরপেক্ষতার প্রতীক অমর একুশ।

মেয়র নতুন প্রজন্মের মধ্যে মাতৃভাষার প্রতি গভীর আগ্রহ সৃষ্টি এবং তাদেরকে দেশ ও জাতির জন্য আত্মত্যাগী হওয়ার উপযোগী করে গড়ে তোলার আহ্বান জানান।

একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চসিক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে বইমেলা কমিটির আহ্বায়ক এবং শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি নাজমুল হক ডিউক।

অনুষ্ঠানে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন, উপস্থাপনায় ছিলেন মেয়রের একান্ত সচিব কবি ও ছড়াকার মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম (মানজুর মাহমুদ)।

এ সময় উপস্থিত ছিলেন কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মুহম্মদ মুস্তাফিজুর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট মিসেস সনজিদা শরমিন, যুথিকা সরকার প্রমুখ।



রাইজিংবিডি/চট্টগ্রাম/২১ ফেব্রুয়ারি ২০১৭/রেজাউল/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়