ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘চাই’ কারিগররা ভাল নেই

রুমন চক্রবর্তী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৮, ১৬ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘চাই’ কারিগররা ভাল নেই

কিশোরগঞ্জ প্রতিনিধি : স্থানীয়ভাবে বলা হয় ‘চাই’, আসলে মাছ ধরার একপ্রকার খাঁচা। বর্ষা কিংবা খাল-বিলে প্রবল জোয়ারের ভরা মৌসুমে কিশোরগঞ্জের অনেক এলাকায়ই ‘চাই’ এর খুবই চাহিদা ।

এ চাহিদার কারণে কিশোরগঞ্জের ইটনা উপজেলায় ‘চাই’ নির্মাণ অনেক পরিবারেরই জীবন-জীবিকায় পরিণত হয়েছে।যা তাদের কাছে রীতিমত এক শিল্প। প্রায় চল্লিশ বছরের ঐতিহ্য রয়েছে ইটনার ‘চাই’ কারিগরদের। কিন্তু ইটনার  এসব ‘চাই’ কারিগররা এখন আর তেমন ভাল নেই।

ইটনা উপজেলা সদরের হাজারিকান্দা, বর্মণ পাড়া, নয়ানন্দি হাটি, দাস পাড়া এবং এলংজুড়ি ইউনিয়নের হাতকুবিলাসহ প্রায় চারশ পরিবার ‘চাই’ তৈরির সাথে জড়িত। ‘চাই’ তৈরিতে সংশ্লিষ্ট পরিবারের সকলের শ্রমের প্রয়োজন হয়, তাই পরিবারের সকলেই এ পেশার ওপর নির্ভরশীল।

বর্তমান সময়ে ইটনার ‘চাই’ কারিগরদের খুব খারাপ সময় যাচ্ছে। তাদের ঘরে প্রচুর ‘চাই’ মজুদ থাকা সত্ত্বেও দাম কমে যাওয়ায় বিপাকে পড়েছেন তারা। অন্যান্য বছর একশ ‘চাই’এর দাম থাকে এগারো থেকে বারো হাজার টাকা। কিন্তু এ বছর ‘চাই’এর দাম কমে অর্ধেকে নেমে এসেছে।এখন প্রতি একশ ‘চাই’এর দাম মাত্র পাঁচ থেকে ছয় হাজার টাকা।যা ‘চাই’ নির্মাতাদের বিপাকে ফেলেছে । সাধারণত বৈশাখের শেষ সপ্তাহ থেকে শুরু করে ভাদ্র মাস পর্যন্ত ‘চাই’এর কেনাবেচা চলে। কিন্তু এ বছরের চিত্র পুরো বিপরীত। ‘চাই’ ঘরে মজুদ থেকে যাচ্ছে, আবার যতটুকু বিক্রি হয় তারও সঠিক মূল্য মিলছে না। ফলে হুমকির মুখে এখন ইটনার ঐতিহ্যবাহী ‘চাই’ শিল্প।

 



‘চাই’ কারিগর অজয় দাস (৪০) বলেন, ‘আমরা প্রতিমাসে গড়ে চার হাজারের বেশি ‘চাই’ তৈরি করে এর চাহিদা মিটিয়ে থাকি। গতবছর চাহিদা পুরোটাই ছিলো কিন্তু এ বছর একেবারেই বিক্রি করতে পারছি না।’

আরেক কারিগর হীরালাল দাস জানান, ‘অকাল বন্যায় এমোনিয়া মিশ্রিত পঁচাগলা পানি বিষক্রিয়া হবার কারণে ডিমা চিংড়ির ডিম নষ্ট হয়ে যাওয়ায় চিংড়ি কম পাওয়া যাচ্ছে। যা ‘চাই’ বিক্রি না হবার অন্যতম কারণ।

ইটনা সদর ইউনিয়নের চেয়ারম্যান শফিকুল ইসলাম সোহাগ বলেন, ‘ইটনাসহ হাওরের ‘চাই’ শিল্প অর্থনৈতিকভাবে ভালো ভূমিকা রাখছে। ‘চাই’ কারিগরদের স্বল্প সুদে ব্যাংক ঋণ দিলে তারা এ শিল্পকে আরো এগিয়ে নিতে পারবে। এবার অকাল বন্যার কারণেও ‘চাই’ শিল্প কিছুটা ক্ষতির সম্মুখিন হয়েছে।’



রাইজিংবিডি/কিশোরগঞ্জ/১৬ আগস্ট ২০১৭/রুমন চক্রবর্তী/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়