ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

চালকবিহীন উড়ুক্কু গাড়ি!

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩২, ২৭ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চালকবিহীন উড়ুক্কু গাড়ি!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিমান নির্মাতা কোম্পানি বোয়িং নিয়ে আসছে উড়ন্ত ট্যাক্সি। বিশ্বের কয়েকটি দেশে গত কয়েক বছরে চালকবিহীন গাড়ি ও উড়ুক্কু গাড়ি তৈরির প্রতিযোগিতা চলছে। সেই প্রতিযোগিতায় নাম লেখালো বোয়িং।

বোয়িংয়ের উড়ুক্কু গাড়ি অন্য সবার থেকে অনেক বেশি বিস্ময়কর। কারণ একে তো উড়ুক্কু গাড়ি, তারওপর আবার চালকবিহীন! এরই মাঝে কোম্পানিটি তাদের ওই উড়ন্ত ট্যাক্সির পরীক্ষামূলক উড্ডয়ন সম্পন্ন করেছে। শিগগিরই বোয়িং তাদের প্রথম চালকবিহীন উড়ন্ত গাড়ি নিয়ে আসতে চলেছে।

বোয়িং নেক্সট নামে কোম্পানিটির আলাদা বিভাগ নতুন এই প্রজেক্ট বাস্তবায়ন করছে। নতুন এই উড়ুক্কু গাড়িকে বোয়িং বলছে প্যাসেঞ্জার এয়ার ভেইকেল বা পিএভি। অরোরা ফ্লাইট সায়েন্সেস নামের একটি প্রতিষ্ঠান নতুন এই উড়ন্ত গাড়ির ডিজাইন করেছে। এটি পুরোপুরি ইলেকট্রিক শক্তিতে উড়তে সক্ষম। আর এটি ভার্টিকাল টেকঅফ ও ল্যান্ডিং করতে পারে। এই সুবিধা থাকায় বড় সিটিতে যেখানে সব ব্যস্ত রাস্তার পাশে রানওয়ে নেই,  সেখানে এই উড়ন্ত গাড়ি সোজা উপরে উঠে উড়ে যাবে আবার এসে ল্যান্ড করতে পারবে যেকোনো জায়গায়।

বোয়িং নেক্সট জানিয়েছে, এই উড়ন্ত গাড়ি একবার ব্যাটারি চার্জ করার পর ৫০ মাইল বা ৮০ কিলোমিটার পর্যন্ত উড়ে যেতে পারবে। উড়ন্ত এই গাড়ির নিচের দিকে চারটি ও উপরের দিকে দুটি প্রপেলার আছে। এটি ৩০ ফুট লম্বা ও ২৮ ফুট চওড়া। ব্যস্ত শহরগুলোতে রাস্তার জ্যামে আটকে না থেকে বরং উড়ে এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার মাধ্যমে যাত্রীদের ভোগান্তি দূর করতে রোয়িং নেক্সট তাদের এই উড়ুক্কু গাড়ি বাজারে নিয়ে আসতে গবেষণা চালিয়ে যাচ্ছে।

তথ্যসূত্র: এক্সট্রিম টেক



রাইজিংবিডি/ঢাকা/২৭ জানুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়