ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘চোখে অন্ধকার দেখছেন জান্নাত ও অলি’

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৮, ৯ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘চোখে অন্ধকার দেখছেন জান্নাত ও অলি’

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের মহেশখালী উপজেলার পৌর এলাকার পুটিবিলা গ্রামের জান্নাত আরা ও অলি আহমদের দুই ছেলে শহিদুল্লাহ ও আমান উল্লাহ সাগরে মাছ ধরতে গিয়ে নিখোঁজ রয়েছেন।

৩০ মে ঘূর্ণিঝড় মোরার আগেই তারা সাগরে মাছ ধরতে গিয়েছিলেন। কিন্তু এখনো ফেরেননি। দুই ছেলে নিখোঁজ থাকায় চোখে অন্ধকার দেখছেন জান্নাত ও অলি।

অলি আহমদ জানান, তার দুই ছেলেই সংসারের সব দায়িত্ব পালন করেন। যার মধ্যে এক ছেলের স্ত্রী-সন্তান রয়েছে। তিনি কোনো কাজ করতে পারেন না। ছেলেরা নিখোঁজ হওয়ার পর সংসার চালাতে তিনি হিমশিম খাচ্ছেন।

জান্নাত আরা বলেন, ‘আজ পর্যন্ত দুই ছেলের কোনো খবর পাইনি। তারা বেঁচে আছে নাকি মারা গেছে তা জানি না। ছেলেদের কথা চিন্তা করে আমরা স্বাভাবিক থাকতে পারছি না।’



কেবল তাদের দুই সন্তানই নয়, কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর পুটিবিলা জেলে পল্লীর প্রতিটি বাড়ির কেউ না কেউ নিখোঁজ রয়েছে। ঘূর্ণিঝড় মোরার আঘাতে কারও স্বামী, আবার কারও আদরের সন্তান নিখোঁজ রয়েছে। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি নিখোঁজ থাকায় প্রতিটি বাড়িতে চলছে শোকের মাতম। নিখোঁজ ব্যক্তিরা আর কোনো দিন ফিরে আসবে কিনা তা নিয়ে শঙ্কিত তারা।

ঘূণিঝড় মোরার পর ফিরে আসা জেলে আনছারুল করিম জানান, ২৮ মে স্থানীয় এফভি গাউশিয়া নামে একটি ফিশিং ট্রলার করে তিনি এক সপ্তাহের জন্য সাগরে মাছ ধরতে যান। ৩০ মে হঠাৎ জানতে পারেন ঘূর্ণিঝড় মোরা আঘাত হানবে। ওই ট্রলারে থাকা তিনিসহ ২৫ জন মাঝিমাল্লা আপ্রাণ চেষ্টা চালিয়ে কূলে আসার চেষ্টা করলেও ওই দিন ভোর ৫টার দিকে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে ট্রলারটি ডুবে যায়। এ সময় প্রত্যেকে পানির কন্টেইনার ধরে বাঁচার চেষ্টা করেন। এভাবে ৩৭ ঘণ্টা পানিতে ভাসমান থাকার পর ভারতীয় নৌ-বাহিনী তাদের উদ্ধার করে।

শুধু আনছারুল করিম নয়, তার মতো প্রাণ নিয়ে ফিরে এসেছেন ওই এলাকার বশির ড্রাইভার, নাসির মিয়া, কায়ছার, সাগর, এরশাদসহ অনেকেই। তারা বলেন, ‘নিজে ফিরে আসার মধ্যে স্বস্তি নেই। কারণ, চোখের সামনে অনেককে পানিতে ডুবে যেতে দেখেছি। সেই স্মৃতি বার বার তাড়া করছে।’

মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল কালাম বলেন, মহেশখালী উপজেলায় এখনো ৪৮ জন নিখোঁজ রয়েছেন। তাদের তালিকা তৈরির কাজ চলছে। নিখোঁজ জেলেদের পরিবারে সহায়তা করা হবে।



রাইজিংবিডি/কক্সবাজার/৯ জুন ২০১৭/সুজাউদ্দিন রুবেল/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়