ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চোরাই তেল বিক্রেতা থেকে ক্যাসিনো সাঈদ

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২১, ২৭ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চোরাই তেল বিক্রেতা থেকে ক্যাসিনো সাঈদ

যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম সম্পাদক মমিনুল হক সাঈদ। ক্লাব পাড়ায় তিনি ক্যাসিনো সাঈদ নামে পরিচিত। ক্যাসিনো ব্যবসা এবং টেন্ডারবাজি-চাঁদাবাজি করে কামিয়েছেন কোটি কোটি টাকা। অথচ ওই এলাকায় তিনি একসময় চোরাই তেলের ব্যবসা করতেন।

ক্লাব পাড়ায় জনশ্রুতি আছে, ২০০২ সালে ঢাকায় আসেন সাঈদ। প্রথমে মতিঝিলের দিলকুশায় সাধারণ বীমা করপোরেশনের সামনের সড়কে চা-সিগারেটের দোকান দেন। একসময় মোহামেডান ক্লাবের পাশে চোরাই তেলের ডিপো গড়ে তোলেন। মতিঝিলের সরকারি-বেসরকারি অফিসের গাড়িচালকরা এখানে এসে কম দামে চুরি করে তেল বিক্রি করত। এসব তেল কিনতেন সাঈদ। বছরের পর বছর ধরে তিনি এ ব্যবসা করেন।

২০০৭ সালের পর যেন আলাউদ্দিনের চেরাগ পেয়ে যান মমিনুল হক সাঈদ। সম্পর্ক গড়ে ওঠে প্রভাবশালী এক যুবলীগ নেতার সঙ্গে। আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের হাত ধরে ক্লাব পাড়ায় শুরু করেন ক্যাসিনো ব্যবসা। আরামবাগ, দিলকুশা, ভিক্টোরিয়া ক্লাবে ক্যাসিনো-জুয়ার আসর শুরু করেন। অন‌্য ক্লাবের ক‌্যাসিনোগুলো অন্যদের দিয়ে পরিচালনা করলেও ওয়ান্ডারার্স ক্লাবে তিনি নিজেই চালাতেন। এই ক্লাবে নিয়মিত ক্যাসিনো, জুয়া, মাদকের আসর বসত। ক্যাসিনোর টাকায় তিনি আরো প্রভাবশালী হয়ে ওঠেন। মতিঝিল-ফকিরাপুলসহ আশপাশের এলাকা নিয়ে গঠিত ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হন তিনি।

মতিঝিল থানা পুলিশের কাছে তথ্য আছে, উল্লিখিত কর্মকাণ্ডের পাশাপাশি অন‌্যান‌্য অপরাধের সঙ্গেও জড়িত সাঈদ। ফকিরাপুল ও এজিবি কলোনিতে দুটি টর্চার সেল গড়ে তোলেন তিনি। টর্চার সেলে অনেককেই এনে নির্যাতন করেছেন। এছাড়া, বিআইডব্লিউটিএ ভবনে টেন্ডারের একচ্ছত্র নিয়ন্ত্রণ করতেন সাঈদ।

একটি গোয়েন্দা সূত্র জানিয়েছে, এ দেশের চার থেকে পাঁচটি ব্যাংকে সাঈদের অ‌্যাকাউন্ট রয়েছে। এসব অ‌্যাকাউন্টে শুধু বিপুল টাকা লেনদেনই হয়নি, জমাও আছে। সাঈদ বিদেশে কী পরিমাণ টাকা পাচার করেছেন, তা তদন্ত করছে একাধিক সংস্থা। কেননা, তিনি প্রতি মাসে তিন-চার বার সিঙ্গাপুর-থাইল্যান্ড যাতায়াত করতেন। সেখানের ক্যাসিনোতেও তিনি বেশ জনপ্রিয় বলে জানা গেছে।

উল্লেখ্য, ১৮ সেপ্টেম্বর র‌্যাবের ক্যাসিনোবিরোধী অভিযানের এক সপ্তাহ আগে সাঈদ বিদেশে যান। তিনি এখন সিঙ্গাপুর আছেন বলে তার ঘনিষ্ঠরা সন্দেহ করছেন।

 

ঢাকা/মাকসুদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়