ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘ছাত্রীদের চলাফেরায় নিরাপত্তা দিতে হবে’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩০, ১৯ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ছাত্রীদের চলাফেরায় নিরাপত্তা দিতে হবে’

 

সচিবালয় প্রতিবেদক: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নারী শিক্ষা নির্বিঘ্ন করতে ইভটিজিং প্রতিরোধে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন।

 

তিনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াতসহ ছাত্রীদের চলাফেরায় নিরাপওা বিধানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। 

 

শিক্ষামন্ত্রী সোমবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে তার দপ্তরে আয়োজিত এক বৈঠকে এ আহবান জানান।

 

শিক্ষাপ্রতিষ্ঠানে ইভটিজিং প্রতিরোধে করণীয় নির্ধারণের লক্ষ্যে আয়োজিত বৈঠকে শিক্ষা সচিব সোহরাব হোসাইন, মন্ত্রণালয়ের অতরিক্ত সচিব এ এস মাহমুদ, ড. অরুণা বিশ্বাস, চৌধুরী মুফাদ আহমদ, ড. মোল্লা জালাল উদ্দিন, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মাহাবুবুর রহমান এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের চলতি দায়িত্ব পালনরত প্রফেসর শামছুল হুদাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

শিক্ষামন্ত্রী বৈঠকে সভাপতিত্বকালে বলেন, ‘দেশের প্রত্যন্ত অঞ্চলে এমনকি শহর এলাকায়ও স্কুল, কলেজগামী ছাত্রীদের ওপর উত্ত্যক্তকারী সন্ত্রাসীদের সশস্ত্র হামলার খবর অভিভাবকদের বিচলিত করে।

 

সরকারের কার্যকর পদক্ষেপের ফলে ছাত্রীদের ওপর হামলার ঘটনা অনেক কমে এসেছে বলে উল্লেখ করে তিনি বলেন, ‘তবে এখনো পত্রপত্রিকায় সন্ত্রাসীদের হাতে ছাত্রীদের লাঞ্ছিত হওয়ার খবর পাওয়া যায়।’

 

তিনি বলেন, ‘অভিভাবকরা মেয়েদের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠিয়ে ভয়াবহ মানসিক দুশ্চিন্তায় থাকেন। অনেকক্ষেত্রে মেয়েদের লেখাপড়া পর্যন্ত বন্ধ করে দেওয়ার খবরও পাওয়া যায়।

 

শিক্ষামন্ত্রী বলেন, ‘নারী শিক্ষা বিস্তারে সরকারের বিভিন্ন কর্মসূচি ফলপ্রসূ করতে সমাজ থেকে ছাত্রী লাঞ্ছনা পুরোপুরি নির্মূল করতে হবে। কেবল আইনের মাধ্যমে এ ধরণের সামাজিক ব্যাধির প্রতিকার সম্ভব নয়। এজন্য প্রয়োজন ইভটিজিংবিরোধী ব্যাপক সামাজিক সচেতনতা ও সামাজিক প্রতিরোধ গড়ে তোলা।’

 

শিক্ষার্থী, শিক্ষক, জনপ্রতিনিধি, শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা কমিটির সদস্যসহ সচেতন জনসাধারণ এক্ষেত্রে ভূমিকা রাখতে পারে বলে মন্ত্রী তার বক্তৃতায় উল্লেখ করেন।

 

স্কুলছাত্রী নিতুর হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার নির্দেশ

মাদারীপুরের নবগ্রাম উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী নিতু মণ্ডলের হত্যাকারীর বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

 

বৈঠকের পর শিক্ষামন্ত্রী মাদারীপুরের জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথে টেলিফোনে কথা বলেন। এ সময় মন্ত্রী নিতু মণ্ডলের হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার নির্দেশ দেন, যাতে আর কেউ এ ধরণের দুষ্কর্ম করার সাহস না পায়।

 

এ সময় শিক্ষামন্ত্রী নিতু মণ্ডলের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৬/হাসান/তৈয়বুর রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়