ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ছুটির দিনে অন্য এক সিলেট

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৬, ৫ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ছুটির দিনে অন্য এক সিলেট

আব্দুল্লাহ আল নোমান, সিলেট : সড়ক ফাঁকা। বন্ধ দোকান-পাটও। ব্যস্ততা নেই নগরে। প্রধান সড়কে যান চলাচলও হাতে গোনা।

শুক্রবার ছুটির দিনে প্রাকৃতিক সৌন্দর্যের নগর সিলেটের জিন্দাবাজার এলাকার চিত্র এমন। তবে, এদিন নগর ফাঁকা থাকলেও জমে ওঠে ফুটপাতের বেঁচাকেনা। আর পর্যটকরাও ভিড় করেন নগরে।

সপ্তাহের শুক্রবার সিলেট নগরীর সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। খোলা থাকে খাবারের দোকান। ছুটির দিন হওয়াতে এদিন দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা সিলেট ঘুরতে আসেন। ফাঁকা নগরে তারা স্বাচ্ছন্দ্যে ঘুরে বেড়ান। কেউ কেউ রিকশা করে আবার কেউ দলবেঁধে পায়ে হেঁটে নগরে ঘুরে দেখেন।

 

নগরের জিন্দাবাজার পয়েন্ট এলাকায় দর্শনার্থীদের ভিড় বেশি দেখা যায়। সেখান থেকে গন্তব্য ঠিক করে যার যার মতো করে বিভিন্ন দর্শনীয় স্থান দেখতে যান তারা। এছাড়া দর্শনার্থীদের ব্যাপক উপস্থিতিতে হযরত শাহজালাল (রহ.) মাজার এলাকাও সরব থাকে।

শুক্রবার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকে। এ সুযোগ নেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। তারা পসরা সাজিয়ে বসেন সড়কের দুই ধারে। পোষাক-পরিচ্ছদ থেকে শুরু করে বিভিন্ন পণ্যের দোকানও বসে সড়কে। কেনাবেচাও আশানুরূপ হয় বলে জানিয়েছেন ক্ষুদ্র ব্যবসায়ী শাহান।

তিনি বললেন, ‘শুক্রবার ফুটপাতে প্যান্ট বিক্রি করি।  বিক্রিও ভালো হয়।’

 

জুতা বিক্রেতা সামাদ মিয়া বলেন, ‘শুক্রবার সড়কে যানবাহন থাকে না। মানুষের চাপও কম থাকে। আর দোকান বন্ধ থাকায় ফুটপাতে বসতেও কেউ মানা করে না। প্রতি শুক্রবার জিন্দাবাজার পয়েন্টের পাশে জুতার পসরা সাজিয়ে বসি। বিক্রিও ভালো হয়।’

এদিকে ছুটির দিনে বিকেলে পরিবার নিয়ে অবসর সময় কাটান সিলেটবাসী। অনেকে শহরে ঘুরতে বের হন। বিকেলে চা বাগান, শিশুপার্ক, বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রসহ নগরের পাশ্ববর্তী বিনোদন কেন্দ্রগুলোতে বেশ ভিড় দেখা যায়।

কাজিরবাজার সেতু, এমসি কলেজ ক্যাম্পাস, ক্বীন ব্রিজ এলাকায়ও ভিড় দেখা যায়। এসব স্থানে চটপটি-ফুচকা আড্ডায় মেতে ওঠেন তরুণ-তরুণীরা।

 

রাইজিংবিডি/সিলেট/৫ জুলাই ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়