ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘জনগণের আঙুলের ছোঁয়ায় থাকবে নাগরিক সুবিধা’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৫, ২০ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জনগণের আঙুলের ছোঁয়ায় থাকবে নাগরিক সুবিধা’

২০২১ সালের মধ্যে সরকারি সব নাগরিক সুবিধা ডিজিটালাইজডের মাধ্যমে জনগণের দোরগোড়ায় পৌঁছে যাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

রোববার রাজধানীর আইসিটি টাওয়ারে সরকারি ‘এক পে’, ‘এক সেবা’ ও ‘এক শপ’ এই তিন সেবার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জয় বলেন, ‘আগামী পাঁচ বছরের মধ্যে জাতিসংঘের আইসিটি ইন্ডিকেটর ডিজিটাল গভর্নেন্স ইনডেক্সের সেরা ৫০ এর মধ্যে আসতে চাই আমরা। এই সূচকে এখন বংলাদেশের অবস্থান ১৯৩ দেশের মধ্যে ১১৫তম। আগামী ২০২১ সালের মধ্যে নাগরিক সেবার প্রায় সবগুলো আমরা জনগণের আঙুলের ছোঁয়ায় আনব।’

তিনি বলেন, ‘গত ১০ বছরে আমরা আইসিটির ভিত্তিগুলো নির্মাণ করেছি, তাই ১০ বছর লেগেছে ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন করতে। আমাদের দেশ তো প্রযুক্তির দিক থেকে পেছনে পড়েছিল। সেখান থেকে এ উত্তরণের পথে আসা নিয়ে অনেক প্রশ্ন ছিল অনেকের। আমরা তাদের মিথ্যা প্রমাণিত করেছি। ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তবতা।’

‘গত কয়েক বছরে আমরা (ডিজিটাল গভর্নেন্স ইনডেক্সে) ৪০-৫০ ধাপ এগিয়েছি। আগামী ৫ বছরে আমরা কেন আরো ৫০ ধাপ এগোব না?’

অনলাইনে সরকারি সেবাপ্রাপ্তি, বিল পরিশোধ ও গ্রামীণ উৎপাদনকারীর পণ্য শহরের ক্রেতার হাতে পৌঁছে দিতে ডিজিটাল মিউনিসিপালিটি সার্ভিসেস সিস্টেম ‘এক পে’, ‘এক সেবা’ ও ‘এক শপ’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন সজীব ওয়াজেদ জয়।

আইসিটি বিভাগের এটুআই প্রকল্পের আওতায় আপাতত ময়মনসিংহ সিটি করপোরেশন এবং নয়টি পৌরসভায় এসব নাগরিক সেবা পাওয়া যাবে। পরে তা ছড়িয়ে দেওয়া হবে সারা দেশে। ময়মনসিংহ সিটি করপোরেশন ছাড়াও ফরিদপুর, গোপালগঞ্জ, নাটোর, ঝিনাইদহ, টুঙ্গিপাড়া, পীরগঞ্জ, সিংড়া, তারাব ও রামগতি পৌরসভায় আপাতত এ কর্মসূচি চলবে।

ডিজিটাল অটোমেশন পদ্ধতিতে নাগরিক সেবার এই কার্যক্রম চালু হওয়ায় ওই ১০ এলাকার নাগরিকরা অনলাইনে মিউনিসিপালিটি/সিটি করপোরেশনের বিভিন্ন সেবা পাওয়ার পাশাপাশি হোল্ডিং ট্যাক্স ও বিভিন্ন সরকারি সেবার বিল দিতে পারবেন।

একই অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশের ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান রিপোর্টেরও মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা। কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) সহযোগিতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ‘ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন’ প্রকল্পের আওতায় এই ‘ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান’ রিপোর্ট প্রণয়ন করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। এ সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম ও বাংলাদেশে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু কাং-ইল উপস্থিত ছিলেন।

এটুআইয়ের আরেকটি উদ্যোগ '৩৩৩' কিছুদিন আগে "গভইনসাইডার ইনোভেশন অ্যাওয়ার্ড ২০১৯”-এর 'বেস্ট সিটিজেন এনগেজমেন্ট প্রজেক্ট' হিসেবে পুরস্কার জিতে নেয় । অনুষ্ঠানে আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের হাতে এ পুরস্কার তুলে দেন এটু্‌আইয়ের প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান।

এরপর ‘ডব্লিউআইটিএসএ গ্লোবাল আইটিসি এক্সেলেন্স অ্যাওয়ার্ড-২০১৯’ হস্তান্তর করেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব ‘ডিসিডি এপিএসি অ্যাওয়ার্ড’ ২০১৯ উপদেষ্টার হাতে তুলে দেন।

প্রতিবন্ধী জনগোষ্ঠীর আত্মকর্মসংস্থানের জন্য ‘লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট’ প্রকল্পের আওতায় ১০০ জন দৃষ্টি প্রতিবন্ধীর মাঝে ১০০টি ল্যাপটপ বিতরণ করেন সজীব ওয়াজেদ।


ঢাকা/পারভেজ/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়