ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জনগণের সেবায় সবাইকে কাজ করতে হবে

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৮, ১৩ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জনগণের সেবায় সবাইকে কাজ করতে হবে

নিজস্ব প্রতিবেদক : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, দেশ ও জনগণের সেবায় সব দপ্তর, সংস্থা ও মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কাজ করতে হবে।

মঙ্গলবার রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনের এ্যাবাকাশ কনভেনশন সেন্টারে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নুরুল ইসলাম বলেন, কোনো মানুষ যাতে সেবা নিতে এসে হয়রানি না হয় এবং সেবা না পেয়ে ফিরে না যায় সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

একটি গতিশীল প্রশাসনিক ব্যবস্থা প্রবর্তনের লক্ষ্যে কর্মসম্পাদনে স্বচ্ছতা, দায়বদ্ধতা ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতি প্রবর্তন করা হয়েছে।

কর্মসম্পাদন ব্যবস্থাপনার অংশ হিসেবে মন্ত্রণালয়সমূহ প্রতিবছর মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করে থাকে। মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তরসমূহ মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি সম্পাদন করে।

২০১৪-১৫ সালে মন্ত্রণালয় পর্যায়ে এবং ২০১৫-১৬ সালে দাপ্তরিক পর্যায়ে এ পদ্ধতি চালু হয়। এরই ধারাবাহিকতায় এ বছর অর্থাৎ ২০১৭-১৮ সালের জন্য সম্ভাব্য অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কার্যক্রম ও লক্ষমাত্রা সম্বলিত চুক্তি প্রণয়ন করা হয়েছে। একই উদ্দেশ্যে এবং বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আবশ্যিক কৌশলগত উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে মন্ত্রণালয় এবং আওতাধীন তিনটি সংস্থা জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট সার্ভিসেস লি.-এর মধ্যে এ চুক্তি সম্পাদন করা হয়।

এ চুক্তিতে মন্ত্রণালয়ের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সচিব বেগম শামছুন নাহার এবং সংস্থা প্রধান হিসেবে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোৎ. সেলিম রেজা, বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও অতিরিক্ত সচিব মরণ কুমার চক্রবর্তী এবং ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালকের পক্ষে পরিচালক ও যুগ্ম সচিব মো. শফিকুল ইসলাম স্বাক্ষর করেন।

এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার নির্ধারিত কাজের বাইরেও আরও অধিক কাজ করা এবং গত বছরের কাজের জন্য দপ্তর ও সংস্থার প্রধানদের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। এছাড়াও মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টান্যাশনাল রিক্রুটিং এজেন্সিসের (বায়রা) সদস্যরা বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৭/হাসিবুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়