ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

আশরাফুল ইসলাম আকাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪১, ১৫ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘সি’ ইউনিটের অধীনে বিবিএ ১ম বর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

শুক্রবার বিকেল ৩টায় পরীক্ষা শুরু হয়ে চলে ৪টা পর্যন্ত। একযোগে ছয়টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা গ্রহণ করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও অন্যরা পরীক্ষা হল পরিদর্শন করেন।
 
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ব্যবসায় শিক্ষা অনুষদভূক্ত ‘সি’ ইউনিটের ৪৬০টি আসনের বিপরীতে ১৩ হাজার ৫৬ জন আবেদন করে। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ২৮ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করে।

এদিকে ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে নজরদারি বাড়িয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রশ্নপত্রের অনেকগুলো সেটের পাশাপাশি গোপন বার কোডও ব্যবহার করা হয়। এছাড়া ভর্তি পরীক্ষা সংশ্লিষ্টদের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারিদেরকেও নজরদারিতে রাখা হয়। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে আসন গ্রহণ করতে হয় শিক্ষার্থীদেরকে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগে সকল কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেওয়া হয়। পরীক্ষা কক্ষে মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়ি ও অন্য যে কোন প্রকার ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে আসা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পরীক্ষার সময় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। এছাড়া  বিএনসিসি, রোভার স্কাউট এবং পুলিশের গোয়েন্দা বিভাগ ও অন্যান্য বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্বে ছিলেন। পরীক্ষায় জালিয়াতি ও অপরাধের তাৎক্ষণিক বিচারের জন্য একটি মোবাইল কোর্ট দায়িত্ব পালন করে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষের ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ সেপ্টেম্বর শনিবার বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘ই’ ইউনিটের ১৫০টি (সংগীত বিভাগ-৪০টি, চারুকলা বিভাগ-৪০টি, নাট্যকলা বিভাগ-৪০টি এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ-৩০টি) আসনের বিপরীতে ২ হাজার ৬৩৬ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে। ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যম্পাস কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

আসনবিন্যাস প্রকাশ করেছে কর্তৃপক্ষ। রোল নম্বর ৫০০০০১ থেকে ৫০০৭৬০ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদালয়ের ভাষা শহীদ রফিক ভবনে, ৫০০৭৬১ থেকে ৫০১৪৯০ পর্যন্ত সামাজিক বিজ্ঞান ভবন ১ ও ২-এ, ৫০১৪৯১ থেকে ৫০২৩৭০ পর্যন্ত কলা ভবনে এবং ৫০২৩৭১ থেকে ৫০২৬৩৬ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষা একাডেমিক ভবনের ৬ষ্ঠ তলায় অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ( )- এ পাওয়া যাবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ সেপ্টেম্বর ২০১৭/আশরাফুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়