ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জর্ডান উপত্যকা ইসরায়েলভুক্ত ঘোষণার নিন্দা আরব দেশগুলোর

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৭, ১১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জর্ডান উপত্যকা ইসরায়েলভুক্ত ঘোষণার নিন্দা আরব দেশগুলোর

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের পশ্চিম তীরের অধিকৃত জর্ডান উপত্যকা ও ডেড সি’র উত্তরাংশ ইসরায়েলের অন্তর্ভুক্ত করার পরিকল্পনার নিন্দা জানিয়েছে আরব দেশগুলো।

এক বিবৃতিতে আরব লীগ ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর এই পরিকল্পনাকে ‘বিপজ্জনক সম্প্রসারণ’ যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করতে পারে এবং শান্তির ভিত্তিকে আঘাত হানবে বলে মন্তব্য করেছে।

মঙ্গলবার ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর আশদোদে এক নির্বাচনী প্রচার সমাবেশে নেতানিয়াহু জানান, তিনি পুনর্নির্বাচিত হলে জর্ডান উপত্যকা ও ডেড সি-র উত্তরাংশে ইসরায়েলি সার্বভৌমত্ব কায়েম করা হবে।

নেতানিয়াহু বলেন, ‘আজ আমি আমার পরিকল্পনা ঘোষণা করছি, নতুন সরকার গঠিত হওয়ার পর, জর্ডান উপত্যকা ও ডেড সি-র উত্তরাংশে ইসরায়েলি সার্বভৌমত্ব কায়েম করতে চাই।’

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীর, গাজা ও সিরিয়ার গোলান মালভূমি দখল করে নেয় ইসরায়েল । ১৯৮০ সালে পূর্ব জেরুজালেম ও ১৯৮১ সালে গোলান মালভূমি নিজেদের অন্তর্ভুক্ত করে নেয় ইসরায়েল। তবে পশ্চিম তীরকে অন্তর্ভুক্ত করা থেকে বিরত থাকে তেল আবিব।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর ফিলিস্তিনের জ্যেষ্ঠ কর্মকর্তা হান্নান আশরাউই বলেছেন, ‘এটি ফিলিস্তিনি জনগণের অধিকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা যা আন্তর্জাতিক আইনভিত্তিক আদেশের প্রাথমিক ভিত্তি।’

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আইমান সাফাদি এই পরিকল্পনাকে ‘গুরুতর আগ্রাসন’ উল্লেখ করে বলেছেন, এটি পুরো অঞ্চলকে সহিংসতার দিকে ঠেলে দিতে পারে।’

সৌদি আরবও নেতানিয়াহুর এই ঘোষণাকে ‘গুরুতর আগ্রাসন’ বলে নিন্দা জানিয়েছে। পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠক তলব করেছে রিয়াদ।

 

রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়