ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জলবায়ু পরিবর্তনে হুমকির মুখে বিশ্ব: অর্থমন্ত্রী

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৬, ১৯ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জলবায়ু পরিবর্তনে হুমকির মুখে বিশ্ব: অর্থমন্ত্রী

বিশেষ প্রতিবেদক : অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল বলেছেন, বিশ্ব আজ প্রকৃতপক্ষেই জলবায়ু পরিবর্তনজনিত কারণে নানা ধরনের হুমকীর সম্মুখীন। বিশেষ করে বাংলাদেশের মত উদীয়মান দেশগুলোতে অর্থনৈতিক অগ্রগতির যে ধারা সূচিত হয়েছে জলবায়ু পরিবর্তনের কারণে তা ব্যাহত হবে। জলবায়ু পরিবর্তন থেকে উদ্ভুত বহুবিধ প্রভাবের মুখোমুখি হয়ে বিশ্বের ভবিষ্যত হুমকির মধ্যে রয়েছে। আর দিন দিন তা প্রকট হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার ইনচিয়নের স্যাংডোতে ১৯ থেকে ২৪ আগস্ট পর্যন্ত গ্লোবাল ক্লাইমেট ফান্ড (জিসিএফ) আয়োজিত  ‘গ্লোবাল প্রোগ্রামিং কনফারেন্স’ এ অর্থমন্ত্রী একথা বলেন। অর্থমন্ত্রীর নেতৃত্বে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদসহ উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল এ সম্মেলনে যোগ দিয়েছে।

এবার সম্মেলনে ১০ টি দেশের মন্ত্রী, উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা, থিঙ্ক ট্যাঙ্কস, সিএসও, এনজিও প্রতিনিধিরা ৫ দিনের এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

এবার সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘জলবায়ুর উচ্চাকাঙ্খাকে উপলব্ধি করা।’ জলবায়ু পরিবর্তন থেকে উদ্ভুত বহুবিধ প্রভাবকে টেকসইভাবে সমাধানের জন্য অংশীদার দেশগুলিকে সমর্থন করার উপায় এবং পথ বের করাই এ সম্মেলনের উদ্দেশ্য।

জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবেলায় বাংলাদেশ সরকার কর্তৃক এ পর্যন্ত নেওয়া বিভিন্ন পদক্ষেপ ও কার্যক্রমের কথা অর্থমন্ত্রী সংক্ষেপে তুলে ধরেন। তিনি কার্যকর ফলাফল অর্জনের জন্য প্রাথমিক পর্যায় থেকেই প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় অংশীদারদের জড়িত থাকার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

জলবায়ু পরিবর্তন এবং তার প্রভাব সংক্রান্ত এবারের সম্মেলনে বিভিন্ন দেশের মন্ত্রীরা কীভাবে তাদের দেশের জলবায়ু পরিবর্তনজনিত হুমকির সম্মুখীন হচ্ছেন এবং মোকাবেলায় কি ধরনের পদক্ষেপ নিতে চাচ্ছেন সে বিষয়গুলো তুলে ধরছেন। স্বীকৃত সংস্থাগুলোর প্রধানরা তুলে ধরছেন যে, তারা কীভাবে দেশগুলিকে জিসিএফ সমর্থন দিয়ে এই উচ্চাকাঙ্খাগুলি উপলব্ধি করতে সহায়তা করবেন।

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৯/হাসনাত/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়