ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জাতীয় পিঠা উৎসব শুরু

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৫, ২৩ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতীয় পিঠা উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শিল্পকলা একাডেমি মাঠে শুরু হয়েছে আট দিনব্যাপী দশম ‘জাতীয় পিঠা উৎসব’। এই উৎসব চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত।

সোমবার সন্ধ্যা সাড়ে ৫টায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এর উদ্বোধন করেন। এটি আয়োজন করেছে জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ। সহযোগিতা করেছে সংস্কৃতি মন্ত্রণালয়। 

প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এই পিঠা উৎসব।

সুস্বাদু পিঠার সঙ্গে সাংস্কৃতিক অনুষ্ঠানও চলবে প্রতিদিন সন্ধ্যা থেকে। শিল্পকলা একাডেমির মাঠে সারি সারি পিঠা স্টল, স্টলগুলোতে তৈরি হচ্ছে গরম গরম পাটিসাপটা, চিতই, ভাপা, ঝাল চাপড়িসহ হরেক রকমের পিঠা। সামনে খোলা মঞ্চ, সেখানে চলছে লোকগান আর নৃত্য। লোক সমাগমও প্রচুর।

শীতের শুরু থেকেই মহানগরে বিভিন্ন সংগঠনের আয়োজনে পিঠা উৎসবের আয়োজন করা হয়, তবে জাতীয় পর্যায়ের এই উৎসবের আয়োজন যেমন ব্যাপক, পিঠার সম্ভারও তেমনি বৈচিত্র্যময়। দেড় শতাধিক রকমের পিঠা এসেছে উৎসবে। এবার আয়োজনের বৈশিষ্ট্য হলো, সারাদেশের বিভিন্ন জেলার ঐতিহ্যবাহী পিঠাগুলো আনা হয়েছে। স্টল দেওয়া হয়েছে এলাকার ভিত্তিতে।

সচরাচর যেসব পিঠা দোকানে পাওয়া যায়, সেগুলো ছাড়াও রয়েছে বকুল পিঠা, তালের পিঠা, মুগপাকন, ঝাল চাপড়ি, কলা পিঠা, মালপোয়া, পাতা পিঠা, সাবু পিঠা, নকশি পিঠা, মাশরুম পিঠাসহ হরেক রকম পিঠা। বাড়ি থেকে তৈরি করে আনা পিঠার পাশাপাশি অনেক স্টলেই হরেক রকম পিঠা তৈরি করা হচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সংগীত শিল্পী আব্দুল হাদী, জাতীয় পঠা উৎসব পরিষদের সভাপতি ম. হামিদ প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জানুয়ারি ২০১৭/হাসিবুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়