ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জাতীয় যুব নীতি আইন ২০১৭ অনুমোদন

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৩, ২৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতীয় যুব নীতি আইন ২০১৭ অনুমোদন

সচিবালয় প্রতিবেদক : জাতীয় যুব নীতি আইন ২০১৭-এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনটি অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, ২০০৩ সালে প্রথম জাতীয় যুব নীতি প্রণয়ন করা হয়। এরপর ১৩ বছর পার হয়ে গেছে। এ সময়ে অনেক কিছু পরিবর্তন হয়েছে। সময় ও বাস্তবতার  সঙ্গে তাল মিলিয়ে আইনটিকে নতুনভাবে নিয়ে আসা হয়েছে। আগের বিষয়গুলো ঠিক রেখে কিছুটা আপডেট করা হয়েছে।

তিনি বলেন, নতুন নীতিতেও যুবদের বয়স আগের মতোই ১৮ থেকে ৩৫ বছরই বহাল রাখা হয়েছে।

এ ছাড়া মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ ও ভুটানের মধ্যে স্বাক্ষরিত ৩৪ চুক্তির খসড়া এবং বাংলাদেশ ও কাতারের দ্বৈত কর পরিহার ও রাজস্ব ফাঁকি রোধসংক্রান্ত চুক্তির খসড়ার অনুমোদন দেওয়া হয়।

এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, বিবিআইএন (বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল) ফ্রেমওয়ার্কের আওতায় ভুটানের সঙ্গে অনেক বিষয়ে আমরা চুক্তিবদ্ধ।

বাণিজ্য সুবিধা সম্প্রসারণের জন্য দ্বৈত করারোপণ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধে দু’দেশ মিলে একটি চুক্তিপত্র তৈরি করেছে। সেটাই মন্ত্রিসভা অনুমোদন করেছে- বলেও জানান তিনি।

সচিব বলেন, শুধু ভুটান নয়, এরকম আরও ১০টি দেশের সঙ্গে বাংলাদেশের এ ধরনের চুক্তি রয়েছে। যে সব দেশের সঙ্গে চুক্তি রয়েছে সেই চুক্তির বিষয়গুলো এখানেও নিয়ে আসা হয়েছে। করের ডুপ্লিকেশনটা যাতে না হয় সেজন্য চুক্তিটি হচ্ছে। কাতারের সঙ্গে একই ধরনের চুক্তির জন্য ১৯৯৭ সাল থেকে প্রক্রিয়া চলছে। সেটিও মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ ফেব্রুয়ারি ২০১৭/নঈমুদ্দীন/এসএন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়