ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

জাবিতে ভর্তি ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ

তহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৮, ২২ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাবিতে ভর্তি ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষার আবেদন ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ও ফরম বিক্রির অর্থ সুষ্ঠু নীতিমালার মাধ্যমে ব্যয় করার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট ও প্রগতিশীল ছাত্র জোট।

বৃহস্পতিবার দুপুর ১টার দিকে সমাজ বিজ্ঞান অনুষদের সামনে থেকে মিছিল শুরু হয়ে কয়েকটি সড়ক ও ভবন ঘুরে মুরাদ চত্বরে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে সংহতি জানিয়ে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার নেতা-কর্মীরা অংশ নেন।

সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সদস্য রকিবুল রনি বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়ম অনুযায়ী ভর্তি পরীক্ষার ফরম বিক্রি বাবদ আয়ের ৪০ শতাংশ টাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কাজের জন্য তহবিলে রাখতে হবে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন তা নিজেরাই ভাগ করে নেয়।

বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক সুদীপ্ত দে বলেন, দিন দিন ফরমের মূল্য বৃদ্ধি করে শিক্ষাকে বাণিজ্য হিসেবে গড়ে তোলা হচ্ছে। শিক্ষা আর বাণিজ্য একসঙ্গে চলতে পারে না।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক শাকিল উজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রতি বছর ফরমের মূল্য অনৈতিকভাবে বৃদ্ধি করছে, গত আট বছরে বৃদ্ধি করেছে ৭২ শতাংশ।

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে দাম্ভিকতার সুরে। অযাচিত অর্থ আদায় করলে শিক্ষার্থীরা আর মেনে নেবে না।

বুধবার ভর্তি পরীক্ষার আবেদন ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার নেতা-কর্মীরা।


রাইজিংবিডি/সাভার/২২ আগস্ট ২০১৯/তহিদুল ইসলাম/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়