ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘জাল যার জলা তার’ বাস্তবায়নের নির্দেশ ভূমিমন্ত্রীর

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জাল যার জলা তার’ বাস্তবায়নের নির্দেশ ভূমিমন্ত্রীর

সচিবালয় প্রতিবেদক : ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, প্রকৃত জেলেরা যেন জলদস্যুদের ষড়যন্ত্রের শিকার না হয়। তিনি জাতির পিতা বঙ্গবন্ধুর ‘জাল যার জলা তার’ ঘোষণা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের আন্তরিক থাকার নির্দেশ দেন।

বৃহস্পতিবার ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে ৪০তম জলমহাল ইজারা বন্দোবস্ত কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন।

ভূমিমন্ত্রী বলেন, আমি প্রায়ই মৎস্যজীবীদের কাছ থেকে শুনতে পাই, জলদস্যুরা জলদাসদের ওপর চাপ সৃষ্টি করে। এসব জলদস্যুদের কালো হাত থেকে মৎস্যজীবীদের রক্ষা করতে হবে।

তিনি বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের যৌক্তিকভাবে উপস্থাপিত মতামতকে গুরুত্বের সঙ্গে দেখতে হবে। নচেৎ প্রশাসনিক কাজে জনস্বার্থের ব্যাঘাত দেখা দিতে পারে। দুষ্ট লোকেরা যাতে জনস্বার্থ ব্যাঘাত ঘটাতে না পারে সেদিকে প্রশাসনকে তৎপর থাকতে হবে। কেউ নীতিমালা-বহির্ভূত সিদ্ধান্ত চাপাতে চাইলে প্রকৃত জেলেদের স্বার্থের দিকটিকে গুরুত্বসহ জেলা জলমহাল কমিটিতে সংশ্লিষ্ট উপদেষ্টাদের উপস্থিতি নিশ্চিত করতে জেলা প্রশাসন থেকে উপদেষ্টাদের অবহিত করার জন্য পত্র প্রেরণের নির্দেশ দেন।

তিনি আরো বলেন, বদ্ধ জলাশয় ব্যতীত জলমহাল ইজারা বন্দোবস্ত দেওয়া যাবে না। জলমহাল ইজারা বন্দোবস্ত উন্নয়ন প্রকল্পের আওতায় সভার সিদ্ধান্ত থেকে ১৬টি জলমহাল থেকে ১ কোটি টাকার অধিক রাজস্ব আয় হবে বলে ধারণা করা হচ্ছে।

এসময় ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেছবাহ উল আলম, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আবুয়াল হোসেন, অতিরিক্ত সচিব সিরাজ উদ্দিন আহমেদ, যুগ্মসচিব মজিবুর রহমান, দেলোয়ার হোসেনসহ সংশ্লিষ্ট জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৭/আসাদ/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়