ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘জিএসপি প্লাস সুবিধা পাওয়ার সম্ভাবনা আছে’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ২ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জিএসপি প্লাস সুবিধা পাওয়ার সম্ভাবনা আছে’

বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফাহরেনহোল্‌জ বলেছেন, ইউরোপের বাজারে বাংলাদেশি পণ্যের জিএসপি প্লাস সুবিধা পেতে আলোচনা চলমান রয়েছে। বাংলাদেশের এই সুবিধা পাওয়ার ভালো সম্ভাবনা রয়েছে।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে ‘বাংলাদেশ জার্মান কনসালটেশন অন ডেভেলপমেন্ট কো-অপারেশন’ শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

বৈঠকে বাংলাদেশের নেতৃত্ব দিচ্ছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত। জার্মান প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন জার্মানির অর্থ ও উন্নয়ন মন্ত্রণালয়ের দক্ষিণ এশীয় বিভাগের প্রধান ড. উটে হিনবাক।

জার্মান রাষ্ট্রদূত বলেন, জার্মান সরকারের সঙ্গে বাংলাদেশের সঙ্গে ভবিষ্যতে অংশীদারিত্বের ভিত্তিতে যেসব কাজ করার প্রতিশ্রুতি রয়েছে, তা পালনের পাশাপাশি এই সম্পর্ক আরো সামনে এগিয়ে নিতে চাই।

পোশাক রপ্তানি খাতকে বাংলাদেশের প্রবৃদ্ধির মেরুদণ্ড উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ যে টেকসই উন্নয়ন (এসডিজি) বাস্তবায়ন করছে, এটি অর্জনেও পোশাক খাতের ওপর বাংলাদেশকে নির্ভর করতে হবে।

বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে দুর্নীতির বিষয়টি উল্লেখ করে পিটার ফাহরেনহোল্‌জ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করছেন। দুর্নীতি শুধু দেশের উন্নয়ন ক্ষতিগ্রস্ত করে না, ভবিষ্যতে দেশে বিনিয়োগও ক্ষতিগ্রস্ত করবে।

তিনি বলেন, গত ২৫-২৬ ফেব্রুয়ারি জার্মানির অর্থনৈতিক ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী ড. জার্ড মুলার বাংলাদেশ সফরের সময় পরিস্কার করে বলেছেন রোহিঙ্গা সমস্যা সমাধানে জার্মান সরকার বাংলাদেশের মানুষ ও সরকারের পাশে থাকবে।

অনুষ্ঠানে ইআরডির অতিরিক্ত সচিব ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত বলেন, জার্মানের অর্থায়ন এবং কারিগরি সহায়তায় বাংলাদেশে ১৭টি প্রকল্প রয়েছে।

বৈঠকে জ্বালানি, নবায়নযোগ্য জ্বালানি, এবং বাংলাদেশের দারিদ্র্য বিমোচন নিয়ে আলোচনা হয়।


ঢাকা/হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়