ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জিহ্বায় চলবে হুইলচেয়ার (ভিডিও)

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৩, ৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জিহ্বায় চলবে হুইলচেয়ার (ভিডিও)

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : দুর্ঘটনায় হাঁটাচলায় যারা অক্ষম তারা তো বটেই, এমনকি যাদের সম্পূর্ণ শরীর প্যারালাইজড তাদেরও হুইলচেয়ারে চলাফেরায় আর পরনির্ভরশীল হওয়া লাগবে না।

অবিশ্বাস্য হলেও সত্য যে পা, হাত, মাথা সহ পুরো শরীর প্যারালাইজড রোগীরাও আত্মনির্ভরশীল হয়ে হুইলচেয়ারে চলাফেরা করতে পারবে! কিন্তু কিভাবে এই অসম্ভব সম্ভব হবে?

সম্ভব হবে, জিহ্বার সাহায্যে। অর্থাৎ সম্পূর্ণ শরীর প্যারালাইজড রোগীরা হুহলচেয়ারে নিজেরাই চলাফেরা করতে পারবে তাদের জিহ্বার নাড়িয়ে।

জিহ্বা নিয়ন্ত্রিত এমন অভিনব হুইলচেয়ার তৈরি করেছে জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি বা জর্জিয়া টেক-এর একদল গবেষক। ব্যবহারকারীর জিহ্বার মধ্যে একটি ক্ষুদ্র ম্যাগনেটিক ডিভাইস এই হুইলচেয়ারের  জয়স্টিক হিসেবে কাজ করে। মাথায় ব্যবহৃত হেডসেটটি ম্যাগনেটিক ডিভাইসটির নড়াচড়া শণাক্ত করে।   অর্থাৎ ব্যবহারকারীর জিহবার নড়াচড়ার নির্দেশ অনুযায়ী এই হুইলচেয়ার চলাচল করে।

বর্তমানে সীমিত সংখ্যক হাসপাতালের এর পরীক্ষামূলক ব্যবহার করা হচ্ছে। বিশেষজ্ঞরা মনে করছেন, জিহ্বা নিয়ন্ত্রিত এই হুইলচেয়ার সিস্টেম ভবিষ্যতে প্যারালাইজড রোগী এবং তাদের পরিবারের সদস্যের জীবনযাপন স্বাচ্ছন্দ্যময় করবে। 




তথ্যসূত্র : ম্যাশঅ্যাবল



রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়