ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব শুরু

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ১ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব শুরু

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (আইজেএসও) জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে শুরু হয়েছে আঞ্চলিক পর্ব। এবারের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হচ্ছে দেশের আটটি বিভাগে। এর পাশাপাশি উপজেলা পর্যায়ের ৫টি স্কুলে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে স্কুল অলিম্পিয়াড।

আগামীকাল ২ আগস্ট শুক্রবার ঢাকা, চট্টগ্রাম, নেত্রকোনা, খুলনা, রংপুর ও রাজশাহী মোট ৬টি অঞ্চলে আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবে প্রায় ৩ হাজার শিক্ষার্থী।

এর আগে গত ২৬ জুলাই সিলেট ও বরিশাল আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়। আগামীকালের ছয়টি পর্বের মাধ্যমে শেষ হবে ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও) আঞ্চলিক পর্ব। চারটি ক্যাটাগরিতে বিডিজেএসওর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হচ্ছে- প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি  (নবম ও দশম শ্রেণি) ও স্পেশাল (একাদশ ও দ্বাদশ শ্রেণি)। ১ ঘণ্টা ১৫ মিনিটের একটি লিখিত পরীক্ষায় শিক্ষার্থীরা পদার্থ, রসায়ন এবং জীববিজ্ঞানের সর্বমোট ১২টি প্রশ্নের উত্তর দিবে। প্রতিটি অঞ্চলে একযোগে পরীক্ষা শুরু হবে সকাল ১০ টায়।

ঢাকা আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে। রাজশাহী অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে গভমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে। এই দুটি অলিম্পিয়াড স্থানীয়ভাবে আয়োজন করবে বিডিজেএসও এর আয়োজক সংগঠন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

চট্টগ্রাম আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে সাইডার ইন্টারন্যাশনাল স্কুল নাসিরাবাদ, চট্টগ্রামে। স্থানীয়ভাবে আয়োজন করবে অব্যয়। নেত্রকোণা অঞ্চলের ভেন্যু হিসেবে রয়েছে আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়। এই আয়োজনে স্থানীয়ভাবে সহযোগিতা করছে মেসন সায়েন্স ক্লাব। রংপুর পর্ব অনুষ্ঠিত হবে ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজে। এই পর্বের স্থানীয় আয়োজক শো দ্য ক্রিয়েটিভিটি। আর খুলনার আয়োজনটি হবে ফাতিমা উচ্চ বিদ্যালয়ে। সহায়তা করবে সত্যেন্দ্রনাথ বসু বিজ্ঞান ক্লাব।

আঞ্চলিক পর্বের বিজয়ীদের নিয়ে আগস্ট মাসের তৃতীয় সপ্তাহে ঢাকায় অনুষ্ঠিত হবে বিডিজেএসও-এর জাতীয় পর্ব। জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে বাছাইকৃতরা অংশ নিবে বিডিজেএসও ক্যাম্পে। ক্যাম্প থেকে নির্বাচন করা হবে কাতারের দোহায় অনুষ্ঠেয় ইন্টারন্যাশনাল জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য ছয় সদস্যের বাংলাদেশ দল।

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)। আয়োজনটির পৃষ্ঠপোষক আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিজেএসও-র ওয়েবসাইট (www.bdjso.org) এবং ফেসবুক পেজে (www.facebook.com/bdjso)।


রাইজিংবিডি/ঢাকা/১ আগস্ট ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়