ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জুবায়েরের সফল অ্যাপ ‘টপ টিউব’

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৪, ৩ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জুবায়েরের সফল অ্যাপ ‘টপ টিউব’

ছাইফুল ইসলাম মাছুম : ভিডিও দেখার জন্য আমাদের অনেকেরই পছন্দের প্লাটফর্ম ইউটিউব। কিন্তু ইউটিউবে কোন গানগুলো কিংবা কোন ভিডিওগুলো প্রতিদিন জনপ্রিয় হচ্ছে, তা আমরা জানি না। প্রতিদিন ইউটিউবে ভাইরাল হওয়া মিউজিক ভিডিও, খবর, লাইভ স্ট্রিমিংয়ের ভিডিও খুজেঁ দিতে ‘টপ টিউব’ নামে ব্যতিক্রমধর্মী অ্যাপ তৈরি করেছেন বাংলাদেশের তরুণ অ্যাপস নির্মাতা জুবায়ের।

‘টপ টিউব’ নামক এই অ্যাপ কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে প্রতি ১২ ঘণ্টা পর পর খুজেঁ দেবে ইউটিউবের জনপ্রিয় ভিডিও ক্লিপগুলো। যেকোনো ভাষার সেরা গান, সেরা নিউজ ক্লিপ, সেরা ফান ভিডিও। এই অ্যাপ বিভিন্ন ভাষার জন্য আলাদাভাবে টপ ভিডিও র‍্যাংকিং করতে পারে।

অ্যাপস নির্মাতা জুবায়ের হোসেন রাইজিংবিডিকে জানান, ‘২০১৭ সালে টপ টিউব অ্যাপটি তৈরি করি। প্রথম দিকে মানুষকে বুঝাতে কষ্ট হচ্ছিল, কিভাবে কাজ করবে এই অ্যাপ। আমরা অ্যাপটির মার্কেট ফোকাস করি দেশ ও দেশের বাহিরে। প্রথম ছয় মাসে অ্যাপ ব্যবহারকারী সংখ্যা ছিল পাঁচ লাখ। পরে আস্তে আস্তে ব্যবহারকারী বাড়তে থাকে। বর্তমানে টপ টিউব অ্যাপ বিশ্বব্যাপী ব্যবহার করছে ২০ লাখ মানুষ। অ্যাপটি বেশি জনপ্রিয়তা পেয়েছে ব্রাজিল, কানাডা, ভারত ও ইন্দোনেশিয়ায়।



এই অ্যাপে রয়েছে এএনএন নামক বিশেষ প্রযুক্তি, এটা ব্রেনের মতো কাজ করে, যত দিন যাই এটা আরও বুদ্ধিমান হয়ে উঠে। ভিডিওটি কোন ভাষার অ্যাপটি কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে আলাদা করতে পারে।

বিনোদন জগতে সাড়া জাগানো এই অ্যাপের ২৩তম আপডেটে যুক্ত হয়েছে ফ্লোটিং ভিডিও প্লেয়ার। ফলে ইউটিউবের ভিডিও দেখতে দেখতে বা গান শুনতে শুনতে চালানো যাবে অন্য যেকোনো অ্যাপ। ফ্লোটিং প্লেয়ারটিকে ছোট করে মোবাইল স্ক্রিনের যেকোনো স্থানে সরিয়ে রাখা যাবে। নতুন আপডেটের এই মাল্টি টাস্কিং ফ্লোটিং প্লেয়ার সারা বিশ্বে ব্যাপক আলোড়ন ফেলবে বলে আশা করছেন ডেভেলপাররা।

টপ টিউবের নির্মাতা জুবায়ের হোসেন জানান, গুগলে খুজেঁ সেরা ভিডিও ক্লিপ বা গান বের করার দিন শেষ। মানুষকে দৈনন্দিন জনপ্রিয় ইউটিউব ভিডিও খুঁজে দিতে ও সময় বাঁচাতে টপ টিউব কার্যকরী ভূমিকা রাখছে। পাশাপাশি বাংলাদেশি তৈরি অ্যাপ হিসেবে সারা বিশ্বের কাছে ছড়িয়ে পড়েছে এক টুকরো ‘মেড ইন বাংলাদেশ’ হিসেবে।



জুবায়ের হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘দেশের জন্য নানা ধরনের উদ্ভাবনী অ্যাপ তৈরি করেছি। টার্গেট ছিল এমন কিছু করবো, যা সারা পৃথিবীর মানুষের স্মার্টফোনে জায়গা করে নিবে। ‘টপ টিউব’ এর মাধ্যমে সে স্বপ্ন পূরণ হয়েছে।’

প্রসঙ্গত, গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলায় জন্ম নেওয়া তরুণ অ্যাপস নির্মাতা জুবায়ের হোসেন ইতিমধ্যে ভ্যাট চেকার, সিএনজি মিটার, ডিএসএম অ্যালার্ম, ক্রিক ভয়েস সহ বেশ কিছু জনপ্রিয় অ্যাপস নির্মাণ করে দেশ জুড়ে সাড়া ফেলেছেন। জুবায়ের হোসেন তার কাজের স্বীকৃতি হিসেবে অর্জন করেছেন জাতীয় মোবাইল অ্যাপস অ্যাওয়ার্ড, দক্ষিণ এশিয়ার সেরা উদ্যোক্তা অ্যাওয়ার্ড, ব্র্যাক আয়োজিত মন্থন ডিজিটাল ইনোভেশন অ্যাওয়ার্ড, আইসিটি এপিকটা অ্যাওয়ার্ড, ভিয়েনাতে ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড সহ জাতীয় ও আন্তর্জাতিক অনেক পুরস্কার ও সম্মাননা।

টপ টিউব অ্যাপটি ডাউনলোড করা যাবে  লিংক থেকে।





রাইজিংবিডি/ঢাকা/৩ জুলাই ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়