ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জুলহাজ-তনয় হত্যা মামলা বদলির আদেশ

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৮, ২৯ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জুলহাজ-তনয় হত্যা মামলা বদলির আদেশ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কলাবাগানে জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয়কে হত্যা মামলাটি বদলির আদেশ দিয়েছেন আদালত।

মামলাটি বিচারের জন্য প্রস্তুত হওয়ায় বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম সাইদুজ্জামান শরীফ বদলির এ আদেশ দেন।

মামলাটির পরবর্তী বিচার সন্ত্রাস বিরোধ ট্রাইব্যুনালে অনুষ্ঠিত হবে বলে আদালত সূত্রে জানা গেছে।

এরআগে গত ২৫ জুলাই নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সামরিক শাখার প্রধান ও বরখাস্তকৃত মেজর সৈয়দ জিয়াউল হক জিয়াসহ আটজনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মুহম্মদ মনিরুল ইসলাম। তিনি সন্ত্রাস বিরোধ আইনে দায়ের করা মামলায় এ চার্জশিট দাখিল করেন।

চার্জশিটভুক্ত আসামিরা হলেন- সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে মেজর জিয়া (চাকরিচ্যুত মেজর), আকরাম হোসেন, সাব্বিরুল হক চৌধুরী, জুনাইদ আহমদ ওরফে মওলানা জুনায়েদ আহম্মেদ ওরফে জুনায়েদ, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহ।

আসামিদের মধ্যে প্রথম চারজন পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন তদন্ত কর্মকর্তা। পরের চারজন কারাগারে রয়েছেন।

শফিকুল ইসলাম ওরফে কেরামত, রশিদুন্নবী, ইয়াছিন মিয়া ওরফে জাভেদ, সেলিম, হাসান, তারেক, কামরুল ওরফে কবিরুল ও আকিল ওরফে আলী কবির নামে আটজনকে অব্যাহতির আবেদন করেছেন তদন্ত কর্মকর্তা। এদের মধ্যে প্রথম তিন জনের বিরুদ্ধে ঘটনার সঙ্গে জড়িত মর্মে কোন তথ্য-প্রমাণ পাওয়া যায়নি এবং পরের পাঁচজন ঘটনায় জড়িত থাকা সত্ত্বেও পূর্ণাঙ্গ নাম-ঠিকানা পাওয়া যায়নি।

২০১৬ সালের ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগানের লেক সার্কাস রোডের বাড়িতে প্রবেশ করে ইউএসএইড কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু থিয়েটারকর্মী মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

ওই ঘটনায় কলাবাগান থানায় জুলহাজের বড় ভাই মিনহাজ মান্নান ইমন হত্যা মামলা এবং সংশ্লিষ্ট থানার এসআই মোহাম্মদ শামীম অস্ত্র আইনে আরেকটি মামলা দায়ের করেন।

নিহত জুলহাজ বাংলাদেশে নিযুক্ত প্রাক্তন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনার প্রটোকল কর্মকর্তা ছিলেন। নিহত তনয় নাট্য সংগঠন লোক নাট্যদলের শিশু সংগঠন পিপলস থিয়েটারে জড়িত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/২৯আগস্ট ২০১৯/মামুন খান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়