ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জেডটিইর কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তির মোবাইল নেটওয়ার্ক

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩২, ২৩ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেডটিইর কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তির মোবাইল নেটওয়ার্ক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ‘নতুন প্রজন্মের’ মোবাইল নেটওয়ার্কের উন্নয়নে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সমাধান নিয়ে এলো বৈশ্বিক প্রযুক্তি প্রতিষ্ঠান জেডটিই।

চীনা টেলিযোগাযোগ প্রতিষ্ঠানটির কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সমাধানটি মোবাইল অপারেটরদেরকে ‘উন্নত এবং সাশ্রয়ী প্রযুক্তি’ উন্নয়নে সহায়তা করবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় জেডটিই বাংলাদেশের পক্ষ থেকে।

প্রতিষ্ঠানের কর্মকর্তারা বলছেন, প্রাতিষ্ঠানিক পর্যায় থেকে নেটওয়ার্কের সেবা প্রদান পর্যন্ত সকল পর্যায়ে কাঠামোগতভাবে কৃত্রিম বুদ্ধিমত্তাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। জেডটিইর সমন্বিত এআই সল্যুশনের মধ্যে বিভিন্ন অ্যাপ্লিকেশন, ক্লাউড সেবা, চিপ এবং টার্মিনাল রয়েছে আধুনিক সেবা উন্নয়নের জন্য।

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ক্লাউড সেবার মধ্যে ফেসিয়াল রিকগনিশন, মানুষ এবং পরিবহন যাচাইকরণ, কণ্ঠ যাচাই এবং স্বাভাবিক ভাষা প্রক্রিয়া (এনএলপি) অন্যতম। পাশাপাশি, কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক উন্নত নেটওয়ার্ক অ্যাপ্লিকেশনে অ্যালগরিদম কাঠামো উন্নত নেটওয়ার্ক পরিচালন এবং ব্যবস্থাপনায় (ওএন্ডএম) সর্বাধুনিক সমাধান বলে মনে করেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

চিপ সেবার ক্ষেত্রে জেডটির এআই সল্যুশন নিজে নিজে বিভিন্ন যন্ত্রের উপর গবেষণা করবে যার মধ্যে রয়েছে রোবট মডিউল, স্মার্টফোন এবং স্মার্ট হোম টার্মিনাল। উন্নত কম্পিউটিং প্রযুক্তি এবং অ্যালগরিদম কাঠামো নিয়ে কৃত্তিম বুদ্ধিমত্তা ভিত্তিক সমাধানটি প্রাতিষ্ঠানিক পরিচালন ব্যয় সংকোচন এবং মুনফা বৃদ্ধির জন্য বর্তমান সময়ের সেরা সমাধান বলে দাবি ডেভেলপারদের।

প্রযুক্তি প্রসারের পাশাপাশি জেডটিই বিভিন্ন অপারেটরদের সঙ্গে আঞ্চলিক বাজার গবেষণা এবং উন্নয়নের (আরঅ্যান্ডডি) মাধ্যমে সর্বাধুনিক টেলিযোগাযোগ সেবা উন্নয়নে কাজ করে যাচ্ছে।


রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়