ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাংলাদেশকে হারিয়ে মালিঙ্গাকে বিদায়ী উপহার শ্রীলঙ্কার

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩২, ২৬ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশকে হারিয়ে মালিঙ্গাকে বিদায়ী উপহার শ্রীলঙ্কার

আবু হোসেন পরাগ: বিদায়ী ওয়ানডেতে লাসিথ মালিঙ্গাকে জয় উপহার দিয়েছে শ্রীলঙ্কা। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে লঙ্কানদের কাছে বাংলাদেশ হেরেছে বড় ব্যবধানে।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা: ৫০ ওভারে ৩১৪/৮

বাংলাদেশ: ৪১.৪ ওভারে ২২৩

ফল: শ্রীলঙ্কা ৯১ রানে জয়ী।

মালিঙ্গার শেষ-এ বাংলাদেশের বড় হার

নিজের শেষ ওয়ানডেতে প্রথম ওভারে উইকেট নিয়েছিলেন। লাসিথ মালিঙ্গা উইকেট পেলেন শেষ বলেও। তার স্লোয়ারে তুলে মারতে গিয়ে মিড অফে ক্যাচ দিয়ে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন মুস্তাফিজুর রহমান (১৮)।

জিততে হলে বাংলাদেশকে গড়তে হতো ইতিহাস। প্রেমাদাসায় নিজেদের আগের আট ওয়ানডের সবগুলোই হেরেছিল বাংলাদেশ। এই মাঠে ২৮৬ রানের বেশি তাড়ায় জিততে পারেনি কোনো দল। বাংলাদেশকে বদলাতে হতো দুটি ইতিহাসই।

কিন্তু ৩৯ রানেই ৪ উইকেট হারিয়ে ম্যাচ থেকে অনেকটা ছিটকে যায় বাংলাদেশ। পঞ্চম উইকেটে মুশফিকুর রহিম ও সাব্বির রহমান শতরানের জুটিতে আশা জাগিয়েছিলেন। তবে এ জুটি ভাঙার পর আর দাঁড়াতে পারেনি সফরকারীরা। শেষ পর্যন্ত সঙ্গী হয়েছে বড় হার। ৩৮ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার মালিঙ্গাই।  

ফিরলেন শফিউলও

মুশফিকুর রহিমের বিদায়ের এক বল পর ফিরলেন শফিউল ইসলামও। তাতে বাংলাদেশ হারের পথে এগিয়ে গেল আরো এক ধাপ।

শফিউল ২ রানে ফেরার সময় ৩৮ ওভার ৩ বলে বাংলাদেশের সংগ্রহ ৯ উইকেটে ২০০ রান। শেষ উইকেট জুটিতে রুবেল হোসেনের সঙ্গী মুস্তাফিজুর রহমান।

মুশফিককে থামালেন প্রদীপ

একপ্রান্ত আগলে রেখে লড়াই করে যাচ্ছিলেন মুশফিকুর রহিম। তাকে ফিরিয়ে শ্রীলঙ্কাকে জয়ের পথে অনেকটাই এগিয়ে দিয়েছেন নুয়ান প্রদীপ। স্কুপের মতো খেলতে গিয়ে উইকেটকিপারকে ক্যাচ দেওয়ার আগে ৮৬ বলে ৫ চারে ৬৭ রান করেন মুশফিক।

টিকলেন না মিরাজ

বেশিক্ষণ উইকেটে টিকতে পারেননি মেহেদী হাসান মিরাজ। তাকে ফিরিয়ে দিয়েছেন ধনঞ্জয়া ডি সিলভা।

রাউন্ড দ্য উইকেটে অফ স্পিনারের আর্ম বল স্কিড করেছিল কিছুটা, মিরাজ করতে চেয়েছিলেন কাট। তবে বল ব্যাটের কানায় লেগে জমা হয় উইকেটকিপারের গ্লাভসে।

মিরাজ ২ রানে ফেরার সময় ৩৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ১৮৭ রান। মুশফিকুর রহিম ৬১ রানে অপরাজিত আছেন। নতুন ব্যাটসম্যান শফিউল ইসলাম।

ভুল বোঝাবুঝিতে রান আউট মোসাদ্দেক

মুশফিকুর রহিমের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়েছেন মোসাদ্দেক হোসেন। লেগ স্টাম্পের বাইরে লাহিরু কুমারার শর্ট বল পুল করতে গিয়ে মিস করেন ডানহাতি ব্যাটসম্যান। বল গ্লাভসে জমাতে পারেননি উইকেটকিপার কুশল মেন্ডিসও। মুশফিকুর রহিমের ডাকে সিঙ্গেলের জন্য বেরিয়ে এসেছিলেন মোসাদ্দেক। তবে মুশফিক আবার ফিরিয়ে দেন তাকে। বল ধরে সরাসরি থ্রোয়ে স্টাম্প ভাঙেন মেন্ডিস, মোসাদ্দেক তখন অনেক দূরেই।

মোসাদ্দেক ১২ রানে ফেরার সময় ৩৩ ওভার ২ বলে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৮২ রান। ৫৮ রানে ব্যাটিং করা মুশফিকুর রহিমের সঙ্গে যোগ দিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

মুশফিকের ফিফটি

দায়িত্বশীল ব্যাটিংয়ে ফিফটি তুলে নিয়েছেন মুশফিকুর রহিম। ৬১ বলে পঞ্চাশ স্পর্শ করতে ৪টি চার মারেন ডানহাতি ব্যাটসম্যান।

সাব্বিরের বিদায়ে ভাঙল জুটি

ফিফটির পর ইনিংস আর বেশি বড় করতে পারলেন না সাব্বির রহমান। তার বিদায়ে ভাঙল ১১১ রানের পঞ্চম উইকেট জুটি।

অফ স্পিনার ধনঞ্জয়া ডি সিলভাকে ডাউন দ্য উইকেটে এসে উড়াতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। তবে টাইমিং হয়নি ঠিকমতো। ডিপ মিড উইকেটে সহজ ক্যাচ নেন অভিসকা ফার্নান্দো।

৫৬ বলে ৭ চারে সাব্বির করেন ৬০ রান। তখন ২৮ ওভার ২ বলে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৫০ রান। ৪৫ রানে ব্যাটিং করা মুশফিকুর রহিমের সঙ্গে যোগ দিয়েছেন শেষ বিশেষজ্ঞ ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন।   

সাব্বিরের আক্রমণাত্মক ফিফটি

আক্রমণাত্মক ব্যাটিংয়ে ফিফটি তুলে নিয়েছেন সাব্বির রহমান। ৪২ বলে ৭টি চারের সাহায্যে ক্যারিয়ারের ষষ্ঠ ওয়ানডে ফিফটি পূর্ণ করেন ডানহাতি ব্যাটসম্যান।

২৪ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৩০ রান। সাব্বির ৫০ ও মুশফিকুর রহিম ৩৫ রানে ব্যাট করছেন তখন।

মুশফিক-সাব্বির জুটির পঞ্চাশ

মুশফিকুর রহিম ও সাব্বির রহমানের ব্যাটে শুরুর বিপর্যয় সামলে লড়াইয়ের চেষ্টা করছে বাংলাদেশ। সাব্বির খেলছেন আক্রমণাত্মক, মুশফিক দেখেশুনে। তাদের পঞ্চম উইকেট জুটি স্পর্শ করেছে পঞ্চাশ, ৩৭ বলে।

বাজে শটে আউট মাহমুদউল্লাহ

দলের বিপদ আরো বাড়িয়ে দিলেন মাহমুদউল্লাহ। অভিজ্ঞ ব্যাটসম্যান আউট হলেন বাজে এক শট খেলে।

লাহিরু কুমারার অফ স্টাম্পের বাইরে ১৪২ কিলোমিটার গতির শর্ট বল আপার কাট করতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। সরাসরি ক্যাচ চলে যায় থার্ডম্যানে দাঁড়ানো বদলি ফিল্ডারের হাতে।

মাহমুদউল্লাহ ১০ বলে করেন ৩ রান। তখন ১১ ওভার ৫ বলে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৩৯ রান। মুশফিকুর রহিমের সঙ্গী সাব্বির রহমান।

মালিঙ্গার আরেকটি ইয়র্কারে বোল্ড সৌম্য

টানা তিনটি ইয়র্কার। প্রথম দুটি ডিফেন্ড করতে পারলেও তৃতীয়টি পারলেন না সৌম্য সরকার। উড়ে গেল লেগ স্টাম্প। তামিম ইকবালের পর সৌম্যকেও ইয়র্কারে বোল্ড করলেন মালিঙ্গা।

শেষ ওয়ানডে খেলতে নামা মালিঙ্গা শুরু থেকেই একের পর এক ইয়র্কার করে যাচ্ছেন। তার প্রথম পাঁচ ওভারে সাফল্যও মিলল দুটি।

সৌম্য ১৫ রানে ফেরার সময় ৮ ওভার ৩ বলে ৩০ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ। উইকেটে মুশফিকুর রহিমের সঙ্গী মাহমুদউল্লাহ।

মিথুনের সঙ্গে রিভিউও হারাল বাংলাদেশ

নুয়ান প্রদীপের অফ স্টাম্পের লেংথ বলটা লেগ সাউডে ফ্লিক করতে চেয়েছিলেন মোহাম্মদ মিথুন। তবে বল আঘাত হানে তার প্যাডে। জোরালো আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার।

সৌম্য সরকারের সঙ্গে আলোচনা করে মিথুন নিয়েছিলেন রিভিউও। তবে কোনো লাভ হয়নি তাতে। বরং উইকেটের সঙ্গে একমাত্র রিভিউও হারায় বাংলাদেশ।

মিথুন ১০ রানে ফেরার সময় ৭ ওভার ৩ বলে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩০ রান। সৌম্যর সঙ্গে যোগ দিয়েছেন মুশফিকুর রহিম।

মালিঙ্গার ইয়র্কারে বোল্ড তামিম

শেষের শুরুটা এর চেয়ে ভালো আর হতে পারত না লাসিথ মালিঙ্গার। শ্রীলঙ্কান পেসার নিজের শেষ ওয়ানডের প্রথম ওভারেই উইকেট পেয়েছেন। দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করেছেন তামিম ইকবালকে।

ডানহাতি পেসারের লেগ স্টাম্পের ওপর ইনসুইঙ্গিং ইয়র্কারের জবাব ছিল না তামিমের কাছে। বাঁহাতি ব্যাটসম্যান বোল্ড তো হয়েছেনই, হয়েছেন ভূপাতিতও।

তামিম শূন্য রানে ফেরার সময় বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ১ রান। সৌম্য সরকারের সঙ্গে যোগ দিয়েছেন মোহাম্মদ মিথুন।

পেরেরার সেঞ্চুরির পর ঘুরে দাঁড়াল বাংলাদেশ

কুশল পেরেরার ঝোড়ো সেঞ্চুরিতে সাড়ে তিনশ ছাড়ানো সংগ্রহের স্বপ্ন দেখছিল শ্রীলঙ্কা। ৩০ ওভার শেষে তাদের স্কোর ছিল ২ উইকেটে ১৯৮ রান। এরপর বোলারদের নৈপুণ্যে ঘুরে দাঁড়িয়ে শ্রীলঙ্কাকে ৩১৪ রানে আটকে দিয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংস শেষ হতে সময় লেগেছে চার ঘণ্টারও বেশি!

৯ ওভারে ৬২ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার দলে ফেরা শফিউল ইসলাম। মুস্তাফিজুর রহমান ২ উইকেট পেলেও ১০ ওভারে দিয়েছেন ৭৫ রান। মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন ও সৌম্য সরকার পেয়েছেন একটি করে উইকেট।

শফিউলের আরেকটি

শেষ ওভারে শফিউল ইসলামের প্রথম বলে চার মেরেছিলেন ধনঞ্জয়া ডি সিলভা। পরের বলে তাকে ফিরিয়ে প্রতিশোধ নিয়েছেন ডানহাতি পেসার। ছক্কায় উড়াতে গিয়ে লং অনে সাব্বির রহমানের হাতে ক্যাচ দেওয়ার আগে ধনঞ্জয়া করেন ১৮ রান। ইনিংসে এটি শফিউলের তৃতীয় উইকেট।

মুস্তাফিজের দ্বিতীয় শিকার ম্যাথুস

ফিফটির আগে অ্যাঞ্জেলো ম্যাথুসকে থামিয়েছেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি পেসারের অফ স্টাম্পের ফুল লেংথ বল ছক্কায় উড়াতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। তবে টাইমিং হয়নি ঠিকমতো। লং অন থেকে সামনে দৌড়ে গিয়ে দারুণ ক্যাচ নেন সাব্বির রহমান।

ম্যাথুস ৫২ বলে ৪৮ করে ফেরার সময় ৪৮ ওভার ৩ বলে শ্রীলঙ্কার সংগ্রহ ৭ উইকেটে ৩০২ রান। ধন্নঞ্জয়া ডি সিলভার সঙ্গে যোগ দিয়েছেন শেষ ওয়ানডে খেলতে নামা লাসিথ মালিঙ্গা।

পেরেরাকে টিকতে দিলেন না শফিউল

থিসারা পেরেরাকে টিকতে দেননি শফিউল ইসলাম। তাকে ফিরিয়ে ইনিংসে নিজের দ্বিতীয় উইকেট নিয়েছেন ডানহাতি পেসার। ডিপ এক্সট্রা কাভারে সৌম্য সরকারের হাতে ক্যাচ দেওয়ার আগে বাঁহাতি ব্যাটসম্যান করেন ২ রান।

পরপর দুই ওভারে দুই ব্যাটসম্যানকে হারিয়ে তখন ৪৫ ওভার ২ বলে শ্রীলঙ্কার সংগ্রহ ৬ উইকেটে ২৭৬ রান। ৩৭ রানে ব্যাটিং করা অ্যাঞ্জেলো ম্যাথুসের সঙ্গে যোগ দিয়েছেন ধনঞ্জয়া ডি সিলভা।

মুস্তাফিজের শিকার থিরিমান্নে

লাহিরু থিরিমান্নেকে ফিরিয়ে ইনিংসে নিজের প্রথম উইকেট পেয়েছেন মুস্তাফিজুর রহমান। তাতে ভেঙেছে ৬০ রানের পঞ্চম উইকেট জুটি।

বাঁহাতি পেসারকে পুল কর‍তে গিয়ে ডিপ মিড উইকেটে সৌম্য সরকারের হাতে ধরা পড়েন থিরিমান্নে (২৫)। তখন ৪৪ ওভার ৩ বলে শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ২৭২ রান। অ্যাঞ্জেলো ম্যাথুসের সঙ্গে যোগ দিয়েছেন থিসারা পেরেরা।    

ম্যাথুস-থিরিমান্নে জুটির পঞ্চাশ

পরপর দুই ওভারে দুই উইকেট হারানোর পর শ্রীলঙ্কাকে এগিয়ে নিচ্ছেন অ্যাঞ্জেলো ম্যাথুস ও লাহিরু থিরিমান্নে। তাদের পঞ্চম উইকেট জুটি স্পর্শ করেছে পঞ্চাশ, ৫৭ বলে। শ্রীলঙ্কা ছুটছে বড় সংগ্রহের পথে।

৪৪ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৪ উইকেটে ২৬৭ রান। ম্যাথুস ৩০ ও থিরিমান্নে ২৫ রানে ব্যাট করছেন তখন।

মেন্ডিসকে ফিরিয়ে রুবেলের প্রথম

বোলার কিংবা উইকেটকিপার- কেউই আবেদন করেননি সেভাবে, করছিলেন শুধু আফসোস। আম্পায়ারও ছিলেন নির্বিকার। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে হাঁটা শুরু করলেন কুশল মেন্ডিস!

ডানহাতি ব্যাটসম্যান অফ স্টাম্পে শর্ট বল কাট করতে গিয়ে মিস করেছিলেন বলেই মনে হচ্ছিল। পরে আলট্রা এজে অবশ্য দেখা যায়, বল স্পর্শ করেছিল ব্যাট।

৪৯ বলে ৪৩ রান করেন মেন্ডিস। পরপর দুই ওভারে দুই উইকেট হারিয়ে ৩৪ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ তখন ৪ উইকেটে ২১২ রান। উইকেটে দুই নতুন ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথুস ও লাহিরু থিরিমান্নে।

পেরেরাকে থামালেন সৌম্য

সেঞ্চুরিয়ান কুশল পেরেরাকে ফিরিয়ে ১০০ রানের তৃতীয় উইকেট জুটি ভেঙেছেন পার্ট-টাইমার সৌম্য সরকার। মিডিয়াম পেসারকে সুইপ করতে গিয়ে শর্ট ফাইন লেগে মুস্তাফিজুর রহমানকে সহজ ক্যাচ দেন বাঁহাতি ব্যাটসম্যান।

৯৯ বলে ১৭ চার ও এক ছক্কায় ১১১ রান করেন পেরেরা। তার বিদায়ের সময় ৩২ ওভার ৪ বলে শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেটে ২০৭ রান। ৪২ রানে ব্যাটিং করা কুশল মেন্ডিসের সঙ্গে যোগ দিয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুস।

ঝড় তুলে পেরেরার সেঞ্চুরি

ঝড় তুলে সেঞ্চুরি করেছেন কুশল পেরেরা। বাঁহাতি ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেনকে বাউন্ডারি হাঁকিয়ে ৮২ বলে ক্যারিয়ারের পঞ্চম ওয়ানডে সেঞ্চুরি পূর্ণ করেন। তিন অঙ্ক ছুঁতে ১৭টি চারের সঙ্গে হাঁকান একটি ছক্কা।

২৮ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ২ উইকেটে ১৮৪ রান। পেরেরা ৮৪ বলে ১০১ ও মেন্ডিস ৩৪ বলে ২৯ রানে ব্যাট করছেন।

 মেন্ডিসকে জীবন দিলেন মাহমুদউল্লাহ

নিজের দ্বিতীয় ওভারেই উইকেট পেতে পারতেন পার্ট-টাইমার সৌম্য সরকার। তবে এই মিডিয়াম পেসারের বলে কুশল মেন্ডিসের ক্যাচ ফেলেন মাহমুদউল্লাহ।

শর্ট বল পুল করতে গিয়ে বল আকাশে তুলেছিলেন ডানহাতি ব্যাটসম্যান। লং অন থেকে দৌড়ে বলের নিচে গিয়েছিলেন, হাতেও নিয়েছিলেন। কিন্তু ধরে রাখতে পারেননি মাহমুদউল্লাহ। তখন ২৮ রানে ব্যাট করছিলেন মেন্ডিস।

কুশল জুটির পঞ্চাশ

দুই কুশল- পেরেরা ও মেন্ডিসের তৃতীয় উইকেট জুটি স্পর্শ করেছে পঞ্চাশ, ৪৫ বলে। পেরেরা এগোচ্ছেন সেঞ্চুরির দিকে। তাকে দারুণ সঙ্গ দিচ্ছেন মেন্ডিস। শ্রীলঙ্কা এগোচ্ছে বড় সংগ্রহের পথে।

২৩ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ২ উইকেটে ১৬৪ রান। পেরেরা ৬৬ বলে ৮৭ ও মেন্ডিস ২৩ বলে ২২ রানে ব্যাট করছেন।

বিপজ্জনক জুটি ভাঙলেন মিরাজ

দিমুথ করুনারত্নেকে ফিরিয়ে ৯৭ রানের বড় জুটি ভেঙেছেন মেহেদী হাসান মিরাজ। অফ স্পিনারের আগের চার বল ডট খেলেছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। কাল হয়ে দাঁড়ায় সেটিই। সুইপ করতে চেয়েছিলেন। তবে শর্ট ফাইন লেগে সহজ ক্যাচ যায় মুস্তাফিজুর রহমানের হাতে।

৩৭ বলে ৪ চারে ৩৬ রান করেন করুনারত্নে। তার বিদায়ের সময় ১৫ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ২ উইকেটে ১০৭ রান। ৫৫ রানে ব্যাটিং করা কুশল পেরেরার সঙ্গে যোগ দিয়েছেন কুশল মেন্ডিস

পেরেরার ফিফটি, শ্রীলঙ্কার সেঞ্চুরি

পরপর দুই বলে শফিউল ইসলামকে দুটি বাউন্ডারি হাঁকিয়ে ৩৮ বলে ফিফটি করেছেন কুশল পেরেরা। এটি তার ক্যারিয়ারের ১৫তম ফিফটি। তার ফিফটির সঙ্গে সঙ্গে শ্রীলঙ্কা ছুঁয়ে ফেলেছে দলীয় শতরান, ১৩ ওভার ৫ বলে।

বেঁচে গেলেন পেরেরা

শফিউল ইসলামের বলে কুশল পেরেরাকে কট বিহাইন্ডের আউট দিয়েছিলেন আম্পায়ার। পেরেরা রিভিউ নেন সঙ্গে সঙ্গেই। টিভি রিপ্লতে দেখা যায়, বল পেরেরার ব্যাট স্পর্শ করেনি। তাতে বেঁচে যান পেরেরা।

করুনারত্নে-পেরেরা জুটির পঞ্চাশ

দিমুথ করুনারত্নে ও কুশল পেরেরার আক্রমণাত্মক ব্যাটিংয়ে শুরুর ধাক্কা সামলে উঠেছে শ্রীলঙ্কা। এই দুই ব্যাটসম্যানের দ্বিতীয় উইকেট জুটি স্পর্শ করেছেন পঞ্চাশ, মাত্র ৩৪ বলে। টানা তিন ওভারে শ্রীলঙ্কা পেয়েছে দুটি করে বাউন্ডারি।

৯ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ১ উইকেটে ৬৩ রান। করুনারত্নে ২১ বলে ২৮ ও পেরেরা ২০ বলে ২৭ রানে অপরাজিত আছেন।

প্রথম আঘাত শফিউলের

তৃতীয় ওভারেই বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দিয়েছেন দলে ফেরা শফিউল ইসলাম। আভিসকা ফার্নান্দোকে ফিরিয়ে ১০ রানের উদ্বোধনী জুটি ভেঙেছেন তিনি।

ওভারের প্রথম বলে এলবিডব্লিউয়ের জন্য রিভিউ নিয়েছিলেন তামিম ইকবাল, তবে সেটি নষ্ট হয়ে যায়, বেঁচে যান ফার্নান্দো। পঞ্চম বলটা শফিউল করেছিলেন অফ স্টাম্পের বাইরে, এবার ব্যাট চালিয়ে স্লিপে সৌম্য সরকারের দারুণ ক্যাচে ফেরেন ফার্নান্দো (৭)।

তখন ২ ওভার ৫ বলে শ্রীলঙ্কার সংগ্রহ ১ উইকেটে ১০ রান। দিমুথ করুনারত্নের সঙ্গী কুশল পেরেরা।

 একাদশে শফিউল

রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমানের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে সুযোগ পেয়েছেন শফিউল ইসলাম। অথচ শুরুতে স্কোয়াডেই ছিলেন না তিনি। ১৫তম সদস্য হিসেবে শেষ মুহূর্তে দেশ থেকে তাকে শ্রীলঙ্কায় উড়িয়ে নেয় টিম ম্যানেজমেন্ট। ২৯ বছর বয়সি পেসার সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন ২০১৬ সালের অক্টোবরে, চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

চার পেসারের শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা একাদশ সাজিয়েছে চার পেসার নিয়ে। শেষ ওয়ানডে খেলতে নামা লাসিথ মালিঙ্গার সঙ্গে পেস আক্রমণে আছেন নুয়ান প্রদীপ, লাহিরু কুমারা ও থিসারা পেরেরা।

শ্রীলঙ্কা একাদশ

দিমুথ করুনারত্নে, কুশল পেরেরা, আভিসকা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, লাহিরু থিরিমান্নে, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, নুয়ান প্রদীপ, লাহিরু কুমারা, লাসিথ মালিঙ্গা।

টস

টস জিতে ব্যাটিং নিয়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে। বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল জানান, টস জিতলে তিনিও ব্যাটিং নিতেন। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকেল তিনটায়।

নতুন শুরুর অপেক্ষা

বিশ্বকাপটা প্রত্যাশানুযায়ী কাটেনি। বিশ্বকাপের পর আজ শুরু হচ্ছে বাংলাদেশের প্রথম মিশন। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কার আতিথ্য নিচ্ছে বাংলাদেশ। বিশ্বকাপের দুঃস্মৃতি পেছনে ফেলে নতুন শুরু করার ভালো একটা উপলক্ষ বাংলাদেশের জন্য।

বাংলাদেশ সফরে গেছে নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে ছাড়াই। চোটের কারণে শেষ মুহূর্তে দল থেকে ছিটকে পড়েন অধিনায়ক। ছুটিতে থাকায় নেই সহ-অধিনায়ক সাকিব আল হাসানও। চোটের কারণে সফরে নেই মোহাম্মদ সাইফউদ্দিন, ব্যক্তিগত কারণে নেই লিটন দাসও।

অধিনায়ক আর সহ-অধিনায়কের অনুপস্থিতিতে হুট করেই নেতৃত্ব পেয়েছেন তামিম ইকবাল। আগে টেস্টের অধিনায়কত্ব করলেও ওয়ানডেতে তামিমের নেতৃত্বের অভিজ্ঞতা এটাই প্রথম।

বিশ্বকাপের পর শ্রীলঙ্কার জন্যও এটা প্রথম সিরিজ। আবার শ্রীলঙ্কার অন্যতম সেরা তারকা লাসিথ মালিঙ্গার শেষ ওয়ানডে ম্যাচ। মালিঙ্গার শেষটা রাঙাতে মরিয়া থাকবে স্বাগতিকরাও।

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ জুলাই ২০১৯/পরাগ  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়